ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য

ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য। ধান উত্‍পাদনে রাজ্য প্রথম। অথচ এরাজ্য থেকে সবচেয়ে কম পরিমাণে ধান সংগ্রহ করছে কেন্দ্র। ধান সংগ্রহের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jun 23, 2015, 10:31 PM IST
ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য

ব্যুরো: ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য। ধান উত্‍পাদনে রাজ্য প্রথম। অথচ এরাজ্য থেকে সবচেয়ে কম পরিমাণে ধান সংগ্রহ করছে কেন্দ্র। ধান সংগ্রহের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী।

উত্‍পাদনে  পিছিয়ে থাকা রাজ্যগুলি থেকে ধান কিনলেও পশ্চিমবঙ্গের ব্যাপারে উদাসীন কেন্দ্র। এই অভিযোগ নিয়েই এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, পশ্চিমবঙ্গ ধান উত্‍পাদনে দেশে প্রথম। অথচ এরাজ্য থেকে মাত্র আট শতাংশ ধান সংগ্রহ করে কেন্দ্র। দ্বিতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশ থেকে বাষট্টি শতাংশ ধান সংগ্রহ করা হয়। এর জেরে ,বঞ্চিত হচ্ছেন এ রাজ্যের কৃষকেরা।

গতমাসের আট তারিখ কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় তাঁকে বিষয়টি সম্পর্কে জানান মুখ্যমন্ত্রী। এরপর লিখিতভাবে দাবি জানালেন তিনি। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী বলেছেন, এরাজ্য থেকে ধান সংগ্রহ আট শতাংশ থেকে বাড়িয়ে কুড়ি শতাংশ করা হোক। রাজ্যের কৃষি উপদেষ্টা প্রবীর মজুমদার বলেন, ধান সংগ্রহের পরিমাণ বাড়লে কৃষকেরা কুইন্টাল পিছু চোদ্দশো টাকা করে পাবেন।

 

.