পরিবেশ বিধি ভঙ্গের দায়ে বন্ধ হতে চলেছে সুন্দরবনের ১৭টি রিসর্ট

পরিবেশ বিধি না মানার অভিযোগে সুন্দরবনের ১৭টি রিসর্ট বন্ধ করার নির্দেশ দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্যদ । পর্ষদের এই সিদ্ধান্তে বিপাকে হোটেল মালিকরা। তাঁদের দাবি, এর ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন  কয়েক হাজার গরিব মানুষ। একই কারণে উদ্বিগ্ন পর্যটনমন্ত্রী ব্রাত্য বসু।

Updated By: Jun 19, 2015, 11:46 PM IST
পরিবেশ বিধি ভঙ্গের দায়ে বন্ধ হতে চলেছে সুন্দরবনের ১৭টি রিসর্ট

ওয়েব ডেস্ক: পরিবেশ বিধি না মানার অভিযোগে সুন্দরবনের ১৭টি রিসর্ট বন্ধ করার নির্দেশ দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের । পর্ষদের এই সিদ্ধান্তে বিপাকে হোটেল মালিকরা। তাঁদের দাবি, এর ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন  কয়েক হাজার গরিব মানুষ। একই কারণে উদ্বিগ্ন পর্যটনমন্ত্রী ব্রাত্য বসু।

ক্ষমতায় আসার পরই রাজ্যের পর্যটন শিল্পের উন্নয়নের ওপর জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরল প্রাকৃতিক সৌন্দর্যের কারণে সুন্দরবন চিরকালই রাজ্যের পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে। বাড়তে থাকা পর্যটকদের চাহিদা মেটাতে সুন্দরবন এলাকায় গড়ে ওঠে একাধিক হোটেল ও রিসর্ট। তবে পরিবেশ বিধি না মানায় সুন্দরবনের ১৭টি রিসর্ট বন্ধ করার নির্দেশ দিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্যদ। এছাড়াও বেশ কয়েকটি ছোটবড় হোটেল ও রিসর্টকে পাঠানো হয়েছে নোটিস। গ্রিন বেঞ্চের একটি স্বতঃপ্রণোদিত মামলার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে দিয়েছে ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড।

এই ঘটনায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেও তোপ দেগেছেন পরিবেশবিদ সুভাষ দত্ত। যদিও অভিযোগের কথা মানতে নারাজ সুন্দরবন হোটেল অ্যাসোসিয়েশন। এবিষয়ে ইতিমধ্যেই পরিবেশ মন্ত্রী সুদর্শন ঘোষ দস্তিদারের সঙ্গে কথা বলেছেন তাঁরা। পর্যটন মন্ত্রী ব্রাত্য বসু বলেন, বিষয়টির সঙ্গে অনেক মানুষের রুটিরুজি জড়িত। আশা করি, নিজেদের ত্রুটি শুধরে নেবেন হোটেল মালিকেরা। 

আগামী মঙ্গলবার এই মামলার শুনানি।

.