শিল্পে বিনিয়োগ টানতে অনুমোদন পদ্ধতি সরলীকরণ করল রাজ্য

শিল্পের খরা কাটাতে আরও উদার হল রাজ্য সরকার। ছোট থেকে বড় ব্যবসা, সব ক্ষেত্রেই বিনিয়োগকারীদের উত্‍সাহ দিতে সরলীকরণ করা হল অনুমোদন পদ্ধতির। বৃহস্পতিবার শিল্প সংক্রান্ত সাব কমিটির বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

Updated By: May 7, 2015, 11:41 PM IST
শিল্পে বিনিয়োগ টানতে অনুমোদন পদ্ধতি সরলীকরণ করল রাজ্য

ব্যুরো: শিল্পের খরা কাটাতে আরও উদার হল রাজ্য সরকার। ছোট থেকে বড় ব্যবসা, সব ক্ষেত্রেই বিনিয়োগকারীদের উত্‍সাহ দিতে সরলীকরণ করা হল অনুমোদন পদ্ধতির। বৃহস্পতিবার শিল্প সংক্রান্ত সাব কমিটির বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

তবে জমির অভাবে রাজ্যে শিল্প হচ্ছে না, এই অভিযোগ আজ ফের  খারিজ করে দিয়েছেন শিল্পমন্ত্রী।গত চার বছরে রাজ্যে শিল্প বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ সাফল্য আসেনি। যদিও রাজ্য সরকার প্রতি বছরই শিল্প সম্মেলনের মাধ্যমে শিল্পপতিদের কাছে এরাজ্যে বিনিয়োগের জন্য আর্জি জানিয়েছে। রাজ্যে শিল্পের ক্ষেত্রে বড় বাধা এক লপ্তে বড় জমি না থাকা। পাশাপাশি, শিল্পের অনুমতি পাওয়ার ক্ষেত্রে লাল ফিতের ফাঁসও অন্যতম বড় সমস্যা। এই সমস্যা কাটাতেই এবার উদ্যোগী হল রাজ্য। মুখ্যমন্ত্রীর নেতৃত্বে বৃহস্পতিবার একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে শিল্প বিষয়ক সাব কমিটি। ঠিক হয়েছে এরপর থেকে শিল্পের জন্য ট্রেড লাইসেন্স, ইনসেনটিভ, বিল্ডিং প্ল্যান, জলের লাইন , রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে পদ্ধতি আরও সরলীকরণ করা হবে। এসবের জন্য শিল্পপতিদের আর দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

তবে রাজ্যে বিনিয়োগ না আসার জন্য জমি সমস্যাই বড় বলে মনে করেন শিল্পপতিরা। শিল্পমন্ত্রী অবশ্য এই অভিযোগ খারিজ করে দিয়েছেন। তাঁর মতে,এ রাজ্যে শিল্পের জন্য যথেষ্ট পরিমাণ জমি রয়েছে ।

শিল্পের জন্য এক লক্ষ একর জমি থাকার কথা বললেও কোথায় কত জমি রয়েছে সেই প্রশ্নের অবশ্য কোনও সদুত্তর মেলেনি শিল্পমন্ত্রীর কাছ থেকে।

 

.