বর্ধমান কাণ্ড: মাদ্রাসা থেকে উদ্ধার সিগমা ঘড়িই কি ছিল বিস্ফোরণের টাইমার?

Updated By: Oct 13, 2014, 09:37 PM IST
বর্ধমান কাণ্ড: মাদ্রাসা থেকে উদ্ধার সিগমা ঘড়িই কি ছিল বিস্ফোরণের টাইমার?

সিগমা ঘড়িকেই কি টাইমার হিসেবে ব্যবহার করত জঙ্গিরা? মঙ্গলকোটের শিমুলিয়ার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে উদ্ধার হওয়া ঘড়ির গঠন পরীক্ষা করে এমনই সন্দেহ NIA তদন্তকারীদের। ঘড়িটির মূল নকশা পেতে সিগমা সংস্থার সঙ্গে যোগাযোগ করছে এনআইএ। রহস্যের জাল কাটতে গতকাল থেকে দফায় দফায়  শিমুলিয়ার ওই প্রতিষ্ঠানে তল্লাসি চালাচ্ছে এনআইএ-র তদন্তকারী দল। তল্লাসিতে হদিশ মিলেছে আরও কয়েকজন জঙ্গিনেতার।

মঙ্গলকোটের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান তল্লাসি চালিয়ে থেকে প্রচুর তথ্যপ্রমাণ উদ্ধার করল NIA। প্রতিষ্ঠানটি চালাত জঙ্গি মডিউলের অন্যতম সন্দেহভাজন নেতা ইউসুফ ও তার স্ত্রী আয়েশা। ওই ডেরায় থাকত প্রায় পঞ্চাশজন। তার মধ্যে পঁয়ত্রিশজন কিশোরী।

শিমুলিয়া থেকে উদ্ধার
---------------
বাংলা, উর্দু ও আরবিতে লেখা জেহাদি প্রচার পুস্তিকা
পুস্তিকার পাঠোদ্বারে ইমাম ও ছাত্রদের সাহায্য নিচ্ছে এনআইএ
বেশকিছু সিডি, মোবাইলের সিমকার্ড
উদ্ধার হয়েছে প্রচুর অ্যালোপাথি ও হোমিওপ্যাথি ওষুধ
মেটিরিয়া মেডিকার একটি খণ্ড
কৌটোভর্তি সন্দেহজনক সাদা গুঁড়ো
বক্সিং প্র্যাকটিসের বালি ভর্তি ব্যাগ
প্রচুর পরিমানে নি-ক্যাপ

ডেরা থেকে উদ্ধার হয়েছে বাংলা, উর্দু ও আরবিতে লেখা জেহাদি প্রচার পুস্তিকা। যার থেকে NIA তদন্তকারীরা নিশ্চিত, এখানকার আবাসিকদের জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হত । আরবি পুস্তিকাগুলির পাঠোদ্ধারে এক স্থানীয় ইমাম ও কয়েকজন ছাত্রের সাহায্য নেওয়া হচ্ছে।  উদ্ধার হয়েছে বেশ কিছু সিডি ও মোবাইলের সিমকার্ড, প্রচুর অ্যালোপ্যাথি ও হোমিওপ্যাথি ওষুধ। হোমিওপ্যাথির বই মেটিরিয়া মেডিকার একটি খণ্ডও মিলেছে সেখানে। এছাড়া একটি কৌটোয় কিছু সাদা গুঁড়ো পাওয়া গেছে। যা রাসায়নিক বলে সন্দেহ তদন্তকারীদের।  উদ্ধার হয়েছে বক্সিং প্র্যাকটিসের স্যান্ড ব্যাগ এবং মোটর রেসাররা পরেন এমন নি-ক্যাপ। তল্লাসিতে হদিশ মিলেছে বেশকয়েক জঙ্গিনেতার। শিমুলিয়ার কাছেই কুসলোনা গ্রামের বাসিন্দা ফারুক নামে এক ব্যক্তির খোঁজ মিলেছে ইউসুফের ডায়রিতে। ফারুকের বাড়িতে তল্লাসি চালিয়ে উদ্ধার হয়েছে একটি ডায়েরি এবং বেশ কিছু ফোন নম্বর। ফারুক পলাতক। এছাড়া ইব্রাহিম নামে এক বাংলাদেশির ওই শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতের প্রমাণ পেয়েছেন তদন্তকারীরা।

বেশ কয়েকজন জঙ্গি নেতার হদিশ
ইউসুফের ডায়েরিতে ফারুক নামে ব্যক্তির নাম মিলেছে
কুসলোনার বাসিন্দা ফারুক পলাতক
ফারুকের বাড়ির তল্লাসিতে  উদ্ধার বেশকয়েকটি ফোন নম্বর
ইব্রাহিম নামে বাংলাদেশি নাগরিকের নাম মিলেছে

উদ্ধার হওয়া নথি থেকে মিলেছে অসমের বরাপেটার দুটি ফোন নম্বর।খাগড়াগড়ে বিস্ফোরণের জড়িত সন্দেহে দুদিন আগেই অসম থেকে ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে, পারভেজ আলি নামে ব্যক্তিই খাগড়াগড়ের জঙ্গিডেরায় সিলেট রুট দিয়ে টাকা পাঠাত বলে জেনেছেন তদন্তকারীরা। উদ্ধার হয়েছে প্রচুর আধপোড়া নথি। জঙ্গিরা খুব তাড়াহুড়োর মধ্যে ওই ডেরা ছাড়ায় খুব বেশি প্রমাণ নিয়ে যেতে পারেনি বলে সন্দেহ তদন্তকারীদের। NIA গোয়েন্দাদের ভাবাচ্ছে ডেরা থেকে উদ্ধার হওয়া প্রচুর পরিমাণে চাল, ডাল ও মশলা। কারণ যে পরিমান খাবার জিনিস উদ্ধার হয়েছে, তারজন্য  পর্যাপ্ত পরিমাণে বাসনকোসন মেলেনি। সোমবার  শিমুলিয়ার ওই ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের জমি জরিপ করেন BLRO- অফিসের আধিকারিকরা।

 

 

.