‘দিনে নারীপুজো, রাতে গণধর্ষণ’, বিদেশে গিয়ে ভারতকে 'অপমান' Vir Das-র

সমালোচনার ঝড় নেটদুনিয়ায়। 

Updated By: Nov 18, 2021, 01:43 PM IST
‘দিনে নারীপুজো, রাতে গণধর্ষণ’, বিদেশে গিয়ে ভারতকে 'অপমান' Vir Das-র

নিজস্ব প্রতিবেদন: ভারতের দুই রূপের কথা বলেছেন। তাও আবার বিদেশের মাটিতে! নেটমাধ্যমে একের পর একে আক্রমণাত্বক মন্তব্য ধেয়ে এল স্ট্যান্ড-আপ কমেডিয়ান বীর দাসের (Vir Das) দিকে। এমনকী, দেশকে অপমান করার অভিযোগে তাঁর বিরুদ্ধে এফআইআর-ও করল বিজেপি। দেশের বাস্তব চিত্র তুলে ধরার জন্য অনেকে আবার প্রশংসাও করেছেন বীরের।

আমেরিকার ওয়াশিংটনের জন এফ কেনেডি সেন্টারে ‘আই কেম ফ্রম টু ইন্ডিয়াস’ নামে একটি শো করেন বীর। সেই শো-তে তিনি মন্তব্য করেছিলেন, ‘আমি এমন ভারতের বাসিন্দা, যেখানে আমরা দিনে নারীদের (দেবী রূপে) পুজো করি এবং রাতে তাঁদেরই গণধর্ষণ করি'। শুধু তা-ই নয়, করোনার বিরুদ্ধে লড়াই, কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন, ধর্ষণের মামলা-সহ একাধিক জ্বলন্ত সমস্যার কথাও তুলে ধরেন ওই শোয়ে। সেই ভিডিও ইউটিউবে আপলোড হতেই সমালোচনা ঝড় উঠেছে।

 

স্ট্যান্ড-আপ কমেডিয়ান বীর দাসের বিরুদ্ধে রাজধানীর তিলক মার্গ থানার এফআইআর করেছেন দিল্লি বিজেপি-র মুখপাত্র আদিত্য ঝা। কেন? তাঁর বক্তব্য, ‘অন্য দেশে গিয়ে আমাদের জাতিকে কেউ অপমান করবে, তা বরদাস্ত করা হবে না'। বীর দাসকে আক্রমণ করেছেন বহু বহু টুইটার ব্যবহারকারীও। সমালোচনার মুখে বীরও পাল্টা মুখ খুলেছেন। 

 

 

তিনি লিখেছেন, ‘এই (শোয়ের) ভিডিয়োতে ভারতের দ্বিচারিতা নিয়ে শ্লেষাত্মক ছবি তুলে ধরা হয়েছে। যে ভারতে দুই দিকই রয়েছে। ঠিক যেমনটা অন্য দেশেও থাকে। একটা অন্ধকার, অন্যটা আলোর দিক। একটা ভাল, অন্যটা মন্দ যে ভাবে সব কিছুর মধ্যে লুকিয়ে থাকে।’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘আমরা যে মহান, তা কখনই ভুলতে পারি না— ভিডিয়োতে এই কথাই জানানো হয়েছে। আমাদের যে সব মহান করে তুলেছে, তা থেকে মনোনিবেশ করা থেকেও ভুলবেন না!’

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.