'এক সময় আমিই তো তৃণমূলের সভা-সমিতিতে মাইক ধরে গান গাইতাম'

হাসি হাসি পা পা/কেমন লাগে দেখে যা...একই সঙ্গে হাসির রাজা/হাসির রানি/হাসির আমি/হাসির তুমি- এটাই এই ছবির মূল মন্ত্র। ছবিতে দু'টি গান রয়েছে। যার একটিতে (টাইটেল ট্র্যাক) গলা দিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। 

Updated By: Feb 15, 2018, 06:26 PM IST
'এক সময় আমিই তো তৃণমূলের সভা-সমিতিতে মাইক ধরে গান গাইতাম'
সঙ্গীতশিল্পী শুভদ্বীপ দাশগুপ্ত'র সঙ্গে মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় (ছবি-ফেসবুক)

সৌরভ পাল 

রাসবিহারী উৎসবে তিনি এখন প্রচণ্ড ব্যস্ত। নাওয়া-খাওয়ার সময় পর্যন্ত নেই। তার মধ্যে কোমরে রয়েছে চোট। দিন দুয়েক শরীর চর্চাও বন্ধ। বুকের পাঁজরেও ব্যাথা রয়েছে। ডাক্তারের 'স্ট্রিক্ট বারণ, কোনওরকম ধকল দেবেন না, বিশ্রাম নিন'। কিন্তু মানুষটির নাম যদি হয় শোভনদেব চট্টোপাধ্যায় তাহলে প্রেসক্রিপশনকে থোড়াই কেয়ার! চুলে পাক ধরলেও মনে এখনও তিনি তরতাজা তরুণ। শরীরের বয়স বাড়লেও, বাড়েনি মনের বয়স। ছাত্রাবস্থার গলা ছেড়ে গান গাওয়ার অভ্যাসটাও আজও ধরে রেখেছেন সযত্নে। আর একই সঙ্গে জীবনকে পুরো বাঁচার রসদও আছে তাঁর কাছে। হেসে বাঁচো।  

সম্প্রতি বাংলা ছবি 'আবার বসন্ত বিলাপ'-এর টাইটেল ট্র্যাকে গলা দিয়ে পেজ থ্রি'র ফ্রন্ট পেজে জায়গা করে নিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী। 'এ কী হাসি/ ন্যাকা হাসি/ সোজা হাসি/ বোকা হাসি'-লিরিক্সের এই ৭৩ বছর বয়সী যুবক শোভনদেবের সঙ্গে ফোনালাপে ২৪ ঘণ্টা ডট কম।

কেমন আছেন?
শোভনদেব চট্টোপাধ্যায়- (কাশি) খুব একটা ভাল নেই। ওজন তুলতে গিয়ে কোমরে চোট লেগেছে। পাঁজরেও ব্যাথা। 

বিশ্রাম নিচ্ছেন?
শোভনদেব চট্টোপাধ্যায়- (হাসি) এসেম্বলি ছিল। কাল ডোমজুড় গিয়েছিলাম। আজ রাসবিহারী উৎসব। কীভাবে আর বিশ্রাম নেব? 

এসবের মধ্যেও মাল্টিটাস্কিংয়ে আপনি একশোয় একশো। ৭৩ বছর বয়সেও লড়ে যাচ্ছেন, গেয়ে যাচ্ছেন। কীভাবে?
শোভনদেব চট্টোপাধ্যায়- আমি সংস্কৃতিমনস্ক পরিবারের ছেলে। কাকা ভাল কীর্তন গাইতেন। আরেক কাকা জয়দেব চট্টোপাধ্যায়কে নিয়ে তো গবেষণা হচ্ছে। আমার বাবা ধ্রুপদী সঙ্গীতশিল্পী ছিলেন। তাই তালিম ছিলই। বাবা গাইতেন আর আমাদের বলতেন তোরাও গা। গান শুনে বড় হয়েছি। আমি সুর তালটা বুঝি।

তা বলে একেবারে প্লে ব্যাক?
শোভনদেব চট্টোপাধ্যায়- (আরও হাসি) আমি তো বলেছিলাম আমার হাস্কি ভয়েসে গান গাওয়াবে? গাইব কিন্তু, ভাল বা খারাপ হলে তোমরা বুঝবে।

এর আগেও তো টেলিভিশন সিরিয়ালে গান গেয়েছেন আপনি...
শোভনদেব চট্টোপাধ্যায়- হ্যাঁ, হ্যাঁ। ঠিক বলেছ। 

এরপর আবার প্লে ব্যাক করার সুযোগ পেলে গাইবেন?
শোভনদেব চট্টোপাধ্যায়- না, না। প্লে ব্যাক করতে হলে যেমন গলা দরকার হয় আমার তেমন নয়। একেবারেই অনুরোধ রাখতে গেয়েছি। 

নেত্রীর (মমতা বন্দ্যোপাধ্যায়) অনুরোধে গাইবেন? 
শোভনদেব চট্টোপাধ্যায়- (হাসি) একটা সময় তো আমিই সভা-সমিতিতে মাইক ধরে গান গাইতাম। তবে, নেত্রী (মমতা বন্দ্যোপাধ্যায়) কিন্তু নিজে খুব ভাল গান করেন। এখন আর তিনি গান কোথায়! 

বন্ধুসম সুব্রত মুখোপাধ্যায় অনুরোধ করলে? পুজোর থিম সং-এ গান গাইবেন? 
শোভনদেব চট্টোপাধ্যায়- (আবারও হাসি) আমাকে বললে আমি গেয়ে দেব, তবে সেটা ভাল হবে কি না জানি না। 

সামনেই তো পঞ্চায়েত ভোট। তৃণমূল প্রচারেও নেমে গিয়েছে। দলের গানে আপনার গলা শোনা যাবে? 
শোভনদেব চট্টোপাধ্যায়- না না। এটা অনেক বড় ব্যাপার হয়ে যাচ্ছে। আমি অত বড় লোক নই। খুব সাধারণ।

নিজে গান গেয়েছেন, ছবির প্রিমিয়ারে যাবেন? 
শোভনদেব চট্টোপাধ্যায়- হ্যাঁ, অবশ্যই যাব। 

নেত্রীকে নিয়ে যাবেন? 
শোভনদেব চট্টোপাধ্যায়- (হাসি)। 

গোটা ছবিটা জুড়েই তো তৃণমূল কানেকশন... 
শোভনদেব চট্টোপাধ্যায়- হ্যাঁ। পরিচালক ইপ্সিতা আর রাজেশ খুব বুদ্ধি করে এটা করেছে। এতে সবাই সিনেমাটা দেখতে যাবে। দেবাশিস কুমারের মেয়ে তো বোধহয় এই ছবির নায়িকা। আমার বাড়িতে বসেই তো সবটা করছিল। 

প্রসঙ্গত, পরিচালক ইপ্সিতা এবং রাজেশ পরিচালিত 'আবার বসন্ত বিলাপ' ছবিতে রয়েছেন তৃণমূল সাংসদ মুনমুন সেন। ছবিতে মুখ্য ভূমিকায় দেখা যাবে কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমারের মেয়ে দেবলিনা কুমারকে। এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে দেবাশিস কুমাকেও। ছবিতে রয়েছেন খরাজ মুখোপাধ্যায় এবং পরাণ বন্দ্যোপাধ্যায়ের মত স্বনামধন্য অভিনেতারা। 'আবার বসন্ত বিলাপ' একটি কমেডি ছবি। হাসি হাসি পা পা/কেমন লাগে দেখে যা...একই সঙ্গে হাসির রাজা/হাসির রানি/হাসির আমি/হাসির তুমি- এটাই এই ছবির মূল মন্ত্র। ছবিতে দু'টি গান রয়েছে। যার একটিতে (টাইটেল ট্র্যাক) গলা দিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন- বাংলা ছবিতে প্লেব্যাক করলেন মন্ত্রীমশাই