'সাফাইকর্মীদের মতো দেখতে লাগুক চাই না', অভিনেত্রীর মন্তব্যে গ্রেফতারির দাবি

ব্যাপক শোরগোল টুইটারে

Updated By: May 11, 2021, 09:11 AM IST
'সাফাইকর্মীদের মতো দেখতে লাগুক চাই না', অভিনেত্রীর মন্তব্যে গ্রেফতারির দাবি

নিজস্ব প্রতিবেদন: টেলি অভিনেত্রীর গ্রেফতারির দাবিতে শোরগোল টুইটারে। সোমবার থেকেই হঠাৎ ট্রেন্ডিংয়ে উঠে আসে #ArrestMunmunDutta। কিন্তু কেন? নেপথ্যে রয়েছে জনপ্রিয় ধারাবাহিক 'তারক মেহতা কা উল্টা চশমা'-র ববিতাজি অর্থাৎ মুনমুন দত্তের (Munmun Dutta) সোশাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিও। মেক-আপ টিউটোরিয়াল দিতে গিয়ে অভিনেত্রী বলেন, 'আমি এবার ইউটিউব চ্যানেলে নিজেকে ভালো দেখাতে চাই। নিজেকে ভঙ্গি-র (Bhangi) মতো লাগুক তা চাই না।' আর এরপরেই আগুনের মতো ছড়িয়েছে বিতর্ক। 

'ভঙ্গি' শব্দ আসলে খুবই অবমাননাকর। প্রাচীনকালে সাফাইকর্মীদের এই নামে অভিহিত করা হত। দলিত সম্প্রদায়ের কাছে এই শব্দের ব্যবহার অপমান স্বরূপ। এমনকী সুপ্রিম কোর্টের বিধান অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ। মুনমুনের ভিডিওতে বর্ণবিদ্বেষের আঁচ পেয়েছেন এই অভিযোগে বেজায় চটেন নেটিজেনরা। দলিতদের ভাবাবেগে আঘাতের জন্য তাঁর গ্রেফতারির দাবিতে শোরগোল পড়ে যায় টুইটারে। 

আর এরপরেই অবস্থা বেগতিক বুঝে ক্ষমা চেয়ে অভিনেত্রী লেখেন, 'গতকাল আমার পোস্ট করা ভিডিয়োতে একটি শব্দকে ভুলভাবে ব্যাখা করা হচ্ছে। আমি কোনওদিনই কাউকে অপমান করা, বা নীচু দেখানো, কারুর ভাবাবেগে আঘাত দেওয়ার ইচ্ছা নিয়ে ওই কথা বলিনি। ওই শব্দটির প্রকৃত অর্থ জানতাম না। আমি যখনই সেটির অর্থ জানতে পারি, ওই অংশটি আমি ভিডিয়ো থেকে সরিয়ে দিই। প্রত্যেক জাতি,বর্ণ, লিঙ্গের মানুষের প্রতি আমার সমান শ্রদ্ধা রয়েছে, তাঁরা সকলে মিলে আমাদের সমাজ ও দেশকে গড়ে তুলছে।' যদিও তাতে ক্ষোভ মেটেনি নেটিজেনদের। মুম্বই পুলিসকে তাঁরা কড়া ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন।

আরও পড়ুন: 'অপেক্ষা করছি কখন ব্যান করবে', Instagram পোস্ট ডিলিটের পর Kangana

.