Bappi Lahiri Passed Away: অনন্য বাঙালি! টলিউড-বলিউড পেরিয়ে বাপ্পি পৌঁছেছিলেন সাগরপারের হলিউডেও!

লেডি গাগার সঙ্গেও কাজ করেছিলেন বাপ্পি লাহিড়ি।

Updated By: Feb 16, 2022, 06:40 PM IST
Bappi Lahiri Passed Away: অনন্য বাঙালি! টলিউড-বলিউড পেরিয়ে বাপ্পি পৌঁছেছিলেন সাগরপারের হলিউডেও!

সৌমিত্র সেন 

বাপ্পি লাহিড়ি অনেক দেওয়ালই ভেঙেছিলেন। অসাধারণ এক প্রতিভা। অতি ছোট থেকেই তাঁর মধ্যে বিরল সাঙ্গীতিক প্রতিভার স্ফুরণ দেখা গিয়েছিল। তিনি ছিলেন বিস্ময়বালক। চাইল্ড প্রডিজি। 

মাত্র তিন বছর বয়সেই তবলা বাজাতে শুরু করেন। মায়ের দিকের আত্মীয় ছিলেন কিশোর কুমার। বাবা-মা দু'জনেই দারুণ প্রতিভাবান সঙ্গীতজ্ঞ। পিতা-মাতার সান্নিধ্যেই বাপির সঙ্গীতকলায় হাতেখড়ি, প্রশিক্ষণও। ১৯ বছর বয়সে 'দাদু' (১৯৭২) নামক এক বাংলা ছবিতে প্রথম কাজ বাপির। কিন্তু তখনও 'বাপ্পি লাহিড়ি' হওয়া থেকে অনেক দূরে দূরে অলকেশ বাপি লাহিড়ি। তাঁর জন্যে তখনও অপেক্ষমাণ মুম্বই (বম্বে)।

যদিও ১৯৬৬ সালেই প্রথম একক ভাবে সঙ্গীতপরিচালনা করে খ্যাতির শিখরে চলে আসেন তিরিশ-অনূর্ধ্ব রাহুল দেব বর্মন, তবুও আর ডি'র সোনার সময় ছিল পুরো সত্তরের দশক। এদিকে আবার ১৯৭৮, ১৯৭৯, ১৯৮০-- এই বছরগুলোয় আরডি যেন আর সেই চেনা-আরডি থাকছিলেন না। তখন তাঁর কাজের পরিমাণও কমছে, তাঁর কাজের ধরনও যেন নূতনত্ব হারাচ্ছে, তিনিও একটু-একটু করে জনপ্রিয়তা হারাচ্ছিলেন। আর সেই 'স্পেস'টা দিয়েই স্ফুরণ ঘটছিল নতুন দিনের, নতুন সুরের, নতুন ধাঁচের।

১৯৮০-তেই চালচিত্রে এসে গেলেন বাপ্পি লাহিড়ি। দেখতে গেলে আর-ডি'র যুগেই কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু হিন্দি ছবির গানের ইতিহাস বলছে, আরডিকে রিপ্লেস করেই মুম্বইয়ে নিজের জায়গা করে নিয়েছিলেন বাপি। আর ক্রমশ তিনি হয়ে উঠেছিলেন বাপ্পি লাহিড়ি। মিঠুন চক্রবর্তী অভিনীত চলচ্চিত্রগুলিতে সঙ্গীত পরিচালক হিসেবে সম্ভবত তাঁর সবচেয়ে জনপ্রিয় কাজ। 'এক বার কহো' (১৯৮০); 'সুরক্ষা'; 'ওয়ারদাত'; 'আরমান'; 'চলতে চলতে'; 'কমান্ডো'; 'পিয়ারা দুশমন'; 'ডিস্কো ড্যান্সার'; 'ড্যান্স ড্যান্স'; 'সাহেব'; 'টারজান'; 'নমক হালাল'; 'শরাবি' তাঁর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ছবি। ভারতে তিনি 'ডিস্কো কিং' নামে পরিচিত। বাপ্পি ভারতীয় চলচ্চিত্র জগৎ থেকে ১৯৯০'র দশকে সরে যান।

কিন্তু সেখানেই বাপির সঙ্গীতযাত্রা শেষ হয়ে যায় না। তিনি লেডি গাগা'র সঙ্গে কাজ করেন, কাজ করেন অ্যাকনের সঙ্গে। তিনি ডিজনি অ্যানিমেটেড ফিল্ম 'মোয়ানা'র সঙ্গেও যুক্ত হন। মাইকেল জ্যাকসনের সঙ্গে তাঁর যোগাযোগও বহুচর্চিত। মোটকথা, বাপ্পি লাহিড়ির সঙ্গীত জীবন ভৌগোলিক ভাবে জড়িয়ে পড়েছে টলিউড, বলিউড, হলিউডেও।  

আরও পড়ুন: Sandhya Mukhopadhyay: সেদিন কিশোরী সন্ধ্যার গান শুনে কী করলেন রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্র?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)