'শঙ্খ ঘোষের কলম একই সঙ্গে আগুন এবং ঝরনাকে নিজের ভিতরে ধারণ করতে পারত', বিনায়ক

শঙ্খবাবু মানুষটিই ছিলেন অশেষ। একটি জনপ্রিয় উপন্যাস আছে আমরা জানি 'আকাশের নীচে মানুষ'। শঙ্খবাবু বাংলা কবিতার সেই আকাশ, যেখানে অনেক রঙ একসঙ্গে থাকতে পারে।

Edited By: অনুসূয়া বন্দ্যোপাধ্যায় | Updated By: Apr 21, 2021, 05:46 PM IST
'শঙ্খ ঘোষের কলম একই সঙ্গে আগুন এবং ঝরনাকে নিজের ভিতরে ধারণ করতে পারত', বিনায়ক

বিনায়ক বন্দ্যোপাধ্যায়

'দিন আর রাত্রির মাঝখানে পাখি ওড়া ছায়া,

মাঝে মাঝে মনে পড়ে আমাদের শেষ দেখা-শোনা'

না শঙ্খ ঘোষের সঙ্গে কারোর শেষ দেখা হতে পারে বলে আমার মনে হয় না। কারণ শঙ্খবাবু মানুষটিই ছিলেন অশেষ। একটি জনপ্রিয় উপন্যাস আছে আমরা জানি 'আকাশের নীচে মানুষ'। শঙ্খবাবু বাংলা কবিতার সেই আকাশ, যেখানে অনেক রঙ একসঙ্গে থাকতে পারে।

আরও পড়ুন: কৃষ্ণগহ্বরের সৃষ্টি হল বাংলা সাহিত্যে, মন খারপ শীর্ষেন্দুর

মত, পাল্টা মত, বিভিন্ন মতের বিনিময় তাঁর ওই ছোট্ট বৈঠকখানায় পঞ্চাশ বছরের বেশি সময় ধরে চলে এসেছে। তিনি সবার কথা শুনতেন, সবাইকে বলতে দিতেন এবং তারপর নিজের যেটুকু বক্তব্য খুব মৃদু স্বরে উচ্চারণ করতেন। কখনও কখনও করতেনও না। তাঁর সেই নীরবতাতেই আমাদের মনে একটা শান্তি নেমে আসত। শঙ্খ ঘোষের কলম একই সঙ্গে আগুন এবং ঝরনাকে নিজের ভিতরে ধারণ করতে পারত। যে কোনও অন্যায়ের বিরুদ্ধে শাসকের অন্যায়, রাষ্ট্রের অন্যায়, এমনকি সাধারণের অন্যায়ের বিরুদ্ধেও, তাঁর কলম যেমন দৃপ্ত, তেমন তাঁর কলম ভালবাসায় মুখর।

আরও পড়ুন: 'অন্ধকার দিনে সুড়ঙ্গের শেষে আলো দেখতে পাওয়ার আশা হারিয়ে গেল': শ্রীজাত

'মাটিতে বসানো জালা

ঠান্ডা বুক ভরে আছে জলে,

এখনও বুঝিনি ভাল

কাকে ঠিক ভালবাসা বলে?'

হ্যাঁ শঙ্খ ঘোষের মৃত্যুতে গান স্যালুট হয় না। কবির মৃত্যুতে গান স্যালুট কীসের? কেন বন্দুক আসবে কবির মৃত্যুতে? কবির মৃত্যু হয় না, কারণ কবি তো অমর। শঙ্খ ঘোষের দেহাবসান হয়েছে মাত্র, তিনি আমাদের মনের মধ্যে সেরকমই অমর যেরকম ছিলেন। আর কবির চলে যাওয়ার দিন তাঁর আশীর্বাদ পাওয়ার জন্য আমরা কলমটা আকাশের দিকে তুলে ধরতে পারি। শঙ্খ ঘোষ আমাদের মধ্যে ছিলেন, আছেন, থাকবেন। তাঁর আশীর্বাদ আমাদের বাংলা কবিতার নতুন নতুন কণ্ঠস্বর খুঁজে পেতে সাহায্য করবে। শঙ্খবাবুর চলে যাওয়া হয় না। নতুন করে তাঁকে উপলব্ধি করার জন্যই এই দিনটা স্মরণীয় হয়ে থাকবে।

(অনুলিখন)