বলিউড মজে অপরাধ জগতে! সিনেমা হচ্ছে ডন'দের জীবন নিয়ে

Updated By: Feb 17, 2017, 03:34 PM IST
বলিউড মজে অপরাধ জগতে! সিনেমা হচ্ছে ডন'দের জীবন নিয়ে

ওয়েব ডেস্ক: এক্কেবারে ভোল পাল্টে শ্রদ্ধা কাপুর চমকে দিলেন সবাইকে। হাসিনা দ্য কুইন অফ মুম্বই ছবিতে তিনি দাউদ ইব্রাহিমের বোন হাসিনা পার্কারের ভূমিকায়। রইস-এ শাহরুখ খান বা ড্যাডি-র অর্জুন রামপালের পাশাপাশি শ্রদ্ধাও এখন ডন। বলিউডে এমনই কিছু অপরাধ জগতের ছবির হদিশ । 

বলিউডে মুম্বইয়ের অপরাধ জগত নিয়ে ছবি তৈরি হয়েছে প্রচুর। দর্শকও বেশ হলমুখী হয়েছে এই সমস্ত ছবি দেখতে। সাম্প্রতিক উদাহরণ হিসাবে বলা যেতে পারে রইস-এর কথা। এর আগে শাহরুখ খান নেগেটিভ চরিত্রে অভিনয় করলেও এক্কেবারে গ্যাংস্টার অবতারে এই প্রথম। রাহুল ঢোলাকিয়ার রইস এখনও রম রম করে ব্যবসা দিচ্ছে। এই বছরের প্রথম ১০০কোটির ছবিতে নাম লিখিয়েছে রইস। 

২০১৭-তেই মুক্তি পাবে পরিচালক অসীম আলুওয়ালিয়ার ড্যাডি। মুম্বইয়ের একসময়ের গ্যাংস্টার, পরবর্তীকালে রাজনীতিতে যোগ দিয়েছেন। তাঁরই বায়োপিকে অর্জুন রামপাল। ডিসেম্বরের শুরুতেই প্রকাশ পেয়েছে টিজার। টিজারের শুরুতেই দেখা যাচ্ছে অরুণ গাউলির সাক্ষাত্‍কার নিচ্ছে পুলিস। পোক্ত রাজনীতিবীদের মত সাদা শার্ট-প্যান্টে আর মাথায় গান্ধী টুপিতে অর্জুন রামপাল।

এরপর আসা যাক ওয়ানস আপন এ টাইম ইন মুম্বই সিরিজে। ২০১০-এ মিলান লুথারিয়া হাজি মস্তান এবং দাউদ ইব্রাহিমকে তুলে ধরেন ওয়ানস আপন এ টাইম ইন মুম্বই ছবিতে। অজয় দেবগন, ইমরান হাশমি, কঙ্গনা রানাওয়াত, প্রাচী দেশাই ছিলেন মুখ্য চরিত্রে। ছবির গান, ডায়লগ সবতেই হাততালি। এই ছবিটির সিক্যুয়াল ওয়ানস আপন এ টাইম ইন মুম্বই দোবারাও সেরমভাবে সাড়া ফেলেনি। 

শুটআউট ছবির তালিকায় প্রথমেই শুটআউট অ্যাট লোখান্ডওয়ালা। মাল্টিস্টারার এই ছবিতে মুম্বইয়ের গ্যাংস্টারদের সত্য কাহিনি। বক্সঅফিসে ভালোই ব্যবসা দিয়েছে এই ছবি। মনিয়া সুরভে এবং তাঁর গ্যাংয়ের গল্প নিয়ে তৈরি হয় এই ছবির সিক্যুয়াল শুটআউট অ্যাট ওয়াডলা। জন এব্রাহামের অভিনয় দর্শকের মনে, চিত্রসমালোচকদের মনে দাগ কেটেছিল। 

মুম্বইয়ের অপরাধজগত নিয়ে ছবি হবে আর রামু তাতে অংশগ্রহণ করবেন না তা কি কখনও হয়। ডি কোম্পানি নিয়ে রামগোপাল বর্মা মোট চারটি ছবি তৈরি করেছেন। জে ডি চক্রবর্তী আর মনোজ বাজপেয়ী জুটিতে সত্যয়া আজও বক্সঅফিসের গ্রাফে তুঙ্গে। এরপর তিনি তৈরি করেন কোম্পানি। পর্দায় দাউদ ইব্রাহিম এবং ছোটা রাজন। চরিত্রায়ণে অজয় দেবগন, বিবেক ওবেরয়। তবে কোম্পানির প্রিক্যুয়াল ডি এবং সত্য-র সিক্যুয়াল সত্যয়া টু সেভাবে সাড়া ফেলতেপারেনি। 

কিছুদিন আগেই ঋষি কাপুর খুল্লাম খুল্লা প্রকাশ করেছেন দাউদের সঙ্গে চা খেতে যাওয়ার কথা। আড্ডা দেওয়ার কথা। নিখিল আদবানি-র ছবি ডি ডে-তে দাউদের ভূমিকায় অভিনয়ও করেছেন তিনি। তবে বক্সঅফিসে সেভাবে দাগ কাটতে পারেনি ডি ডে। 

বলিউডের গ্যাংস্টারদের সঙ্গে পাল্লা দিতে ইতিমধ্যেই নেমে পড়েছেন শ্রদ্ধা কাপুর। অপূর্ব লাখিয়ার ছবি হাসিনা দ্য কুইন অফ মুম্বইয়ের প্রথম লুকে চমকে দিলেন তিনি। নাগপাডার গডমাদারের ভূমিকায় তিনি। ছবির মুক্তি আগামী ১৪ই জুলাই।

.