Kaali poster row: 'কালী' বিতর্কে দুঃখপ্রকাশ কানাডার মিউজিয়াম কর্তৃপক্ষের

 এই তথ্যচিত্রটি সম্প্রতি টরন্টোর মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে প্রদর্শিত হচ্ছিল। আগা খান জাদুঘরে পড়েছিল ছবির পোস্টার।

Updated By: Jul 6, 2022, 03:33 PM IST
Kaali poster row: 'কালী' বিতর্কে দুঃখপ্রকাশ কানাডার মিউজিয়াম কর্তৃপক্ষের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'কালী'(Kaali) নামক তথ্যচিত্রের পোস্টার নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া(social media)। মঙ্গলবার কানাডার আগা খান জাদুঘর থেকে তথ্যচিত্রের (documentary) পোস্টারটি সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছিল ভারতীয় হাই কমিশন। সেই প্রসঙ্গেই ভারতীয়দের কাছে অনুশোচনা প্রকাশ করল কানাডা। 

লীনা মণিমেকলাইয়ের(Leena Manimekalai) আসন্ন তথ্যচিত্রের পোস্টারে কালীকে চিত্রিত করা হয়েছে। সেই পোস্টারেই দেখা যায় কালীর বেশে এক মহিলা সিগারেটে টান দিয়েছেন। তাঁর হাতে এলজিবিটিকিউ-এর পতাকা। এই তথ্যচিত্রটি সম্প্রতি টরন্টোর মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে প্রদর্শিত হচ্ছিল। আগা খান জাদুঘরে পড়েছিল ছবির পোস্টার। ভারতীয় হাইকমিশনের অনুরোধের পরেই একটি বিবৃতি জারি করে আগা খান জাদুঘর কর্তৃপক্ষ। তাঁদের তরফ থেকে জানানো হয় যে, 'টরন্টো মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ে শিল্পের মাধ্যমে সংস্কৃতির আদান প্রদানের লক্ষ্য নিয়েই ১৮টি ছোট তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করেছিল। কোনও ধর্মবিশ্বাসে আঘাত দেওয়ার উদ্দেশ্য তাদের ছিল না।'

আরও পড়ুন: Alia Bhatt: 'ফুলসজ্জা শুধু গল্পকথা, পড়ে থাকে শুধু ক্লান্তি'

টুইটারে এই তথ্যচিত্রের পোস্টার শেয়ার করেন পরিচালক লীনা মণিমেকালাই। এই পোস্টার শেয়ার হওয়ার পরই অপরাধমূলক ষড়যন্ত্র, উপাসনার জায়গায় অপরাধ,ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং হিন্দু দেবতাদের অসম্মানজনক চিত্রায়ণের কারণ দেখিয়ে লীনার বিরুদ্ধে FIR দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিস। এই ছবি সামাজিক শান্তি ভঙ্গ করার চেষ্টা করছে বলেও দাবি করা হয় এফআইআরে। 

আরও পড়ুন: Akshay Kumar: রাজনীতিতে অক্ষয়! কী বলছেন অভিনেতা?

কিছুদিন আগেই এই ছবির পোস্টার দেখে পরিচালকের বিরুদ্ধে পুলিসে অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেতা শিবম ছাবড়া। হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য, তথ্যচিত্র 'কালী'-র প্রযোজক ও পরিচালকের বিরুদ্ধে মঙ্গলবার দিল্লি পুলিসের কাছে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। দিল্লি জেলা পুলিশের ডেপুটি কমিশনার অমরুতা গুগুলথের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগকারীরা আইপিসির ধারা ২৯৫এ, আইটি আইন ২০০০-এর ৭৯ ধারা এবং মহিলাদের অশ্লীল চিত্রায়ণের ধারায় লীনার বিরুদ্ধে শাস্তির দাবি জানিয়েছে।

আরও পড়ুন: Rajamouli-Mahesh Babu: রাজামৌলির পরবর্তী ছবিতে মহেশবাবু!

আরও পড়ুন: হোটেলের ঘরে একসঙ্গে পাকড়াও, জনপ্রিয় নায়ক-নায়িকাকে জুতোপেটা অভিনেতার স্ত্রীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.