ICCR-এ চলচ্চিত্র জগতের হয়ে সাংস্কৃতিক প্রতিনিধি নিযুক্ত হলেন বিবেক অগ্নিহোত্রী

প্রেসিডেন্ট বিনয় সহস্রবুদ্ধি ICCR-এর সংস্কৃতি বিভাগের নয়া প্রতিনিধি হিসেবে নিযুক্ত করলেন বিবেক অগ্নিহোত্রীকে। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 16, 2020, 11:05 PM IST
ICCR-এ চলচ্চিত্র জগতের হয়ে সাংস্কৃতিক প্রতিনিধি নিযুক্ত হলেন বিবেক অগ্নিহোত্রী

নিজস্ব প্রতিবেদন: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশনস (Indian Council For Culture Relations) অর্থাৎ ICCR-এর ৭০ বছরের ইতিহাসে এই প্রথমবার ভারতীয় সিনেজগৎকেও সংশ্লিষ্ট সংগঠনের সঙ্গে যুক্ত করা হল। চলচ্চিত্র জগতের হয়ে ICCR-এ প্রতিনিধিত্ব করবেন বলিউডের বিশিষ্ট পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রী (Vivek Ranjan Agnihotri)। প্রেসিডেন্ট বিনয় সহস্রবুদ্ধি ICCR-এর সংস্কৃতি বিভাগের নয়া প্রতিনিধি হিসেবে নিযুক্ত করলেন বিবেক অগ্নিহোত্রীকে। তবে এক্ষেত্রেও কিন্তু অনেকে রাজনৈতির রং টেনে এনে কটাক্ষ শুরু করেছেন।  

কেন্দ্রীয় সরকারের এই সংগঠনে নয়া দায়িত্বপদ পেয়ে বেজায় উচ্ছ্বসিত বিবেক অগ্নিহোত্রী। সংশ্লিষ্ট বিষয়ে তিনি জানান, “আমি গর্ববোধ করছি এই নতুন দায়িত্বপদ পেয়ে। গোটা বিশ্বের দরবারে ভারতীয় সংস্কৃতি তথা সিনেমাকে তুলে ধরতে পারব। এই প্রথম সিনেজগতের কোনও ব্যক্তিত্বকে এই দায়িত্ব দেওয়া হয়েছে, যার জন্যে অত্যন্ত সম্মানিত বোধ করছি। আন্তর্জাতিক ময়দানে যথাসাধ্য ভারতীয় চলচ্চিত্র জগতের গৌরবান্বিত দিক তুলে ধরার চেষ্টা করব।” উল্লেখ্য, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনেরও (Central Board of Film Certification) সদস্য তিনি।

আরও পড়ুন-'লক্ষণ থেকে লক্ষ্মী হয়ে গেলেন অক্ষয়', দীপাবলির আগেই আসছে 'লক্ষ্মী বম্ব'

আরও পড়ুন-লকডাউনে ক্ষতিগ্রস্ত বিনোদন জগত, কেন্দ্রের কাছে ত্রাণের আর্জি নুসরতের

প্রসঙ্গত, ১৯৫০ সালে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশনস সংগঠনটি প্রতিষ্ঠা করেন মওলানা আবুল কালাম আজাদ, যিনি কিনা স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী পদে নিযুক্ত ছিলেন। এই সংগঠনের মূল লক্ষ্য, ভারত ও অন্যান্য দেশের মধ্যে সাংস্কৃতিক সুসম্পর্ক বজায় রাখা কিংবা অন্যান্য দেশের সঙ্গে ভারতের সাংস্কৃতিক আদান-প্রদান বিষয়ে সক্রিয়ভাবে অংশ নেওয়া। এবার কেন্দ্রীয় সরকারের এই সংগঠনেই নতুন সদস্যপদে নাম লেখালেন বিবেক রঞ্জন অগ্নিহোত্রী।