The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস অশ্লীল ও প্রচারমূলক’, লাপিডের সমর্থনে আরও ৩ ইফি জ্যুরি

The Kashmir Files: ইফির ক্লোজিং সেরেমনিতে লাপিড বলেন, দ্য কাশ্মীর ফাইলস একটি প্রচারমূলক ছবি যা খুবই ‘ভালগার’। এই ছবি দেখে তিনি বিরক্ত ও স্তম্ভিত। এবছর ইন্টারন্যাশনাল কম্পিটিশন জ্যুরি বোর্ডের চেয়ারপার্সন ছিলেন তিনি। সেখান থেকেই শুরু বিতর্ক। 

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 4, 2022, 03:08 PM IST
The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস অশ্লীল ও প্রচারমূলক’, লাপিডের সমর্থনে আরও ৩ ইফি জ্যুরি

The Kashmir Files, IFFI2022, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিবছরের মতো এই বছর গোয়ায় অনুষ্ঠিত হয়েছিল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া। চলচ্চিত্র উৎসবের শেষদিনেই ইজরায়েলের পরিচালক নাদাভ লাপিডের মন্তব্য ঘিরে উত্তাল হয়ে ওঠে বলিউড। দ্য কাশ্মীর ফাইলসকে প্রচারমূলক ও অশ্লীল ছবি বলে মন্তব্য করেন লাপিড। সেখান থেকেই শুরু হয় তর্ক বিতর্ক। লাপিডের মন্তব্যের বিরোধিতা করেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী, অনুপম খের থেকে শুরু করে ভারতে উপস্থিত ইজরায়েলের রাষ্ট্রদূতও। এবার সেই লাপিডের সমর্থনে মুখ খুললেন ইফির তিন জ্যুরি মেম্বার।

ইন্টারন্যাশনাল কম্পিটিশন জ্যুরি বোর্ডের তিন সদস্য- জিনকো গোতোহ, পাসকেল শাভান্স, জাভিয়ার অ্যাংগুলো বারতুরেঁ টুইটারে একটি স্টেটমেন্ট পোস্ট করেছেন। যেখানে লেখা আছে যে জ্যুরি চিফ হিসাবে লাপিড যা বলেছেন কা জ্যুরি মেম্বাররা সকলেই জানতেন ও তাঁকে সমর্থনও করেছিলেন। কিছুদিন আগেই ইফির অন্যতম জ্যুরি মেম্বার সুদীপ্ত সেন বলেছিলেন যে, ইজরায়েলি পরিচালকের মন্তব্য ছিল ব্যক্তিগত। এমনকী এই ঘটনার পরে ঐ পরিচালকও বলেন যে, কাশ্মীরী পন্ডিতদের সঙ্গে যে অন্যায় হয়েছে তা তিনি অস্বীকার করছেন না। তিনি শুধু সিনেমাটির সিনেম্যাটিক ম্যানিপুলেশন সম্পর্কে ঐ মন্তব্য করেছেন। এই ট্র্যাজেডি নিয়ে আরও সিরিয়াস সিনেমা হওয়া উচিত বলেই মনে করেন তিনি।  

আরও পড়ুন-Viral Video: পাকিস্তানি কন্যা আয়েশার স্টাইলে মাধুরীর নাচ, তুমুল ভাইরাল ভিডিয়ো

প্রসঙ্গত, ইফির ক্লোজিং সেরেমনিতে লাপিড বলেন, দ্য কাশ্মীর ফাইলস একটি প্রচারমূলক ছবি যা খুবই ‘ভালগার’। এই ছবি দেখে তিনি বিরক্ত ও স্তম্ভিত। এবছর ইন্টারন্যাশনাল কম্পিটিশন জ্যুরি বোর্ডের চেয়ারপার্সন ছিলেন তিনি। তবে এই প্রথম নয়, এই বছর ১১ মার্চ মুক্তি পেয়েছিল দ্য কাশ্মীর ফাইলস। প্রথমদিন থেকেই সমালোচনার মুখে পড়েছিল এই ছবি। যদিও বক্স অফিসে এই ছবির কালেকশন ৩৩০ কোটি টাকা। বিজেপি শাসিত রাজ্য তথা উত্তর প্রজেশ, মধ্য প্রদেশ ও গুজরাটে এই ছবিকে করমুক্ত ঘোষণা করা হয়েছিল। অনুমপ খের ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী যোশী। লাপিডের মন্তব্যের বিরোধিতা করে অনুপম খের বলেন, ‘দ্য কাশ্মীর ফাইলসে যে বাস্তব ছবি তুলে ধরা হয়েছে তা আসলে অনেকের গলাতেই কাঁটার মতো আটকেছে। তাঁরা সেটা না গিলতে পারছে না উগরাতে পারছে। সেই মৃতদের আত্মাই বাস্তবকে মিথ্যা প্রমাণ করতে উঠে পড়ে লেগেছে। কিন্তু আমাদের এই সিনেমা আর শুধু সিনেমা নয়, এটা একটা আন্দোলন হয়ে উঠেছে।’

বিবেক অগ্নিহোত্রী দাবি করেন যে যদি কাশ্মীর ফাইলসে দেখানো একটি ঘটনাও মিথ্যে প্রমাণিত হয় তাহলে সিনেমা বানানো ছেড়ে দেবেন তিনি। এমনকী ইজরায়েলের কনসাল জেনারেল কোব্বি শোশানি বলেন, ‘আমি অনেকদিন আগে কাশ্মীর ফাইলস দেখেছিলাম। আজ সকালে উঠেই আমি অনুপমকে ফোন করি ও কাল রাতে এরা যা ‘বোকার মতো কাজ’ করেছে তার জন্য  ইজরায়েল সরকারের তরফ থেকে আমি ক্ষমা চাইছি।’ পাশাপাশি এদিন একটি স্টেটমেন্ট জারি করে কনসাল জেনারেল বলেন, 'এর সঙ্গে ইজরায়েলের কোনও সম্পর্ক নেই। উনি যা বলেছেন সেটা তাঁর ব্যক্তিগত মতামত।' দ্য কাশ্মীর ফাইলস দেখে প্রশংসা করেছিলেন খোদ প্রধাণমন্ত্রী নরেন্দ্র মোদীও। অথচ সরকারি চলচ্চিত্র উৎসব থেকেই দ্য কাশ্মীর ফাইলস নিয়ে এখন বিতর্ক তুঙ্গে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)