টাকা নেই, পেশোয়ারে রাজ 'কাপুর হাভেলি'তে মিউজিয়াম বানাতে অক্ষম পাকিস্তান

একসময় ঋষি কাপুরের অনুরোধ মেনে পেশোয়ারের সেই কাপুর হাভেলিতে মিউজিয়াম বানানোর কথা জানিয়েছিল পাক সরকার। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: May 6, 2020, 06:32 PM IST
টাকা নেই, পেশোয়ারে রাজ 'কাপুর হাভেলি'তে মিউজিয়াম বানাতে অক্ষম পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন :  পাকিস্তানের পেশোয়ারে রয়েছে বহু স্মৃতি বিজরিত কাপুর পরিবারের পৈত্রিক বহু পুরনো হাভেলি। যে হাভেলির সঙ্গে জড়িয়ে রয়েছে কিংবদন্তী রাজ কাপুরের ছোটবেলার বহু স্মৃতি। কথা ছিল, পেশোয়ারের সেই বিখ্যাত কাপুর হাভেলি রক্ষণাবেক্ষণ করবে পাকিস্তান সরকার। একসময় ঋষি কাপুরের অনুরোধ মেনে পেশোয়ারের সেই কাপুর হাভেলিতে মিউজিয়াম বানানোর কথা জানিয়েছিল পাক সরকার। 

তবে ঋষি কাপুরের মৃত্যুর ঠিক পরপরই পাকিস্তান সরকারের তরফে জানানো হয়, পেশোয়ারের সেই কাপুর হাভেলিকে মিউজিয়াম বানানো সম্ভব হচ্ছে না। আর সেটা হচ্ছে না টাকার অভাবে। প্রসঙ্গত, পাকিস্তানে থাকা একসময়ের ঐতিহ্যবাহী 'কাপুর হাভেলি'র ভবিষ্যৎ কী? এনিয়ে বহুদিন ধরে টালবাহানা চলার পর ২০১৮ সালে পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সেসময় জানিয়েছিলেন, ''ঋষি কাপুর অনুরোধ করেছিলেন তাঁদের পেশোয়ারের বাড়িটি ভেঙে না ফেলে সেখানে যেন মিউজিয়াম বা ওই ধরনের কোনও প্রতিষ্ঠান তৈরি হয়। আমরা সেই অনুরোধ গ্রহণ করেছি। সেখানে একটি মিউজিয়াম তৈরি করা হবে।'' 

আরও পড়ুন-রমজান মাসে মাকে ছুটি দিয়ে বাড়ির সব কাজ করছেন দীপিকা ও শোয়েব

আরও পড়ুন-ঢাকার বাড়িতে বসে মেয়েকে নিয়ে শর্টফিল্ম 'The Forgotten One' বানিয়ে ফেললেন মিথিলা

তবে সম্প্রতি পাখতুনখোয়া সংরক্ষণ বিভাগের তরফে PTI-কে জানানো হয়, কথা ছিল বাড়িটির সামনের অংশটি যেমন ছিল তেমন রেখে, ভিতর থেকে পুনঃনির্মাণ করা হবে। তবে সেটা করার জন্য যে পরিমান টাকার অভাবে সেটা সম্ভব হচ্ছে না। জানা যাচ্ছে, বর্তমানে পোশায়ারের ওই বিশাল এলাকা এক ব্যাক্তির মালিকানাধীন। তিনিই ৩-৪বার রাজ কাপুরের ওই পৈত্রিক বাড়িটি ভেঙে ফেলার চেষ্টা করেছেন। তবে তাঁর নামে পাখতুনখোয়া সংরক্ষণ বিভাগের তরফে FIR দায়ের করা হলে তিনি সেই হাভেলি ভেঙে ফেলতে পারেননি।

পেশোয়ারের কিস্সা খোয়ানি বাজারে ওই হাভেলিটি তৈরি করেছিলেন পৃথ্বীরাজ কাপুরের বাবা বাসেশ্বরনাথ কাপুর। ১৯২৪ সালে পৃথ্বীরাজ কাপুর এবং তাঁর ছেলে রাজ কাপুরের জন্ম হয় ওই হাভেলিতেই। ১৯৪৭ সালে দেশভাগের পর কাপুর পরিবার তৎতকালীন বম্বেতে চলে আসে। 

আরও পড়ুন-ঋষি কাপুর নীতু সিংয়ের ৪০ বছর আগের সেই বিয়ের কার্ড ভাইরাল

.