Rashid Khan Passes Away: 'গায়ে কাঁটা দিচ্ছে ভেবে যে রশিদ নেই, আমি থাকব ওদের অভিভাবক হয়ে'

Music maestro Rashid Khan Passes Away: মুখ্যমন্ত্রী জানিয়েছেন, অসুস্থ অবস্থাতেও রশিদ খান তাঁকে ভয়েস মেসেজ পাঠাতেন। বুধবার বেলা ১টায় গান স্য়ালুট দেওয়া হবে প্রয়াত শিল্পীকে।  

Updated By: Jan 9, 2024, 06:28 PM IST
Rashid Khan Passes Away: 'গায়ে কাঁটা দিচ্ছে ভেবে যে রশিদ নেই, আমি থাকব ওদের অভিভাবক হয়ে'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পী উস্তাদ রশিদ খানের অকালপ্রয়াণে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ভারাক্রান্ত হৃদয়ে মুখ্যমন্ত্রী বলেন,"গায়ে কাঁটা দিচ্ছে এখন, ভেবে যে রশিদ নেই। রশিদের গান আর শুনতে পাব না। খুবই খারাপ লাগছে।" একইসঙ্গে এই দুঃসময়ে তিনি সবরকমভাবে প্রয়াত শিল্পীর শোকসন্তপ্ত পরিবারের পাশে আছেন বলেও আশ্বস্ত করেন। মুখ্যমন্ত্রী বলেন,"রশিদ চলে গিয়েছে, ওরা হয়তো ভাবছে অভিভাবকহীন হয়ে গিয়েছে, সেটা হবে না। আমি থাকব ওদের অভিভাবক হয়ে।"

এদিন রশিদ খানের মৃত্যুসংবাদ পেয়েই হাসপাতালে ছুটে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। বলেন, "অপূরণীয় ক্ষতি। আমি নবান্নে এসে জানতে পারি। অল্প বয়সে চলে গেল, এটা খুব দুঃখের। আমার সত্যিই খুব খারাপ লাগছে। অসুস্থ অবস্থাতেও ভয়েস মেসেজ পাঠাত। জানতে চাইত, দিদি তুমি কেমন আছ?" মুখ্যমন্ত্রী জানান, এদিন সন্ধ্যায় ইন্দ্রনীল সেন, অরূপ বিশ্বাসরা প্রয়াত শিল্পীর দেহ নিয়ে পিস ওয়ার্ল্ডে রাখবেন। রাতভর পিস ওয়ার্ল্ডেই থাকবে প্রয়াত শিল্পীর নশ্বর দেহ। সকাল ৯টায় পিস ওয়ার্ল্ড থেকে দেহ নিয়ে আসা হবে রবীন্দ্র সদনে। সকাল সাড়ে ৯টা থেকে সেখানেই শায়িত থাকবে দেহ। বেলা ১টা নাগাদ গান স্যালুট দেওয়া হবে। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রয়াত শিল্পীকে গান স্যালুট দেওয়ার সময় তিনি ও কলকাতা পুলিস কমিশনার বিনীত কুমার গয়াল উপস্থিত থাকবেন। মমতা বলেন,"আমি থাকব, আমার পুলিস কমিশনার থাকবেন। তারপর অরূপ বিশ্বাস, ববি, ইন্দ্রনীল সেন প্রয়াত শিল্পীকে বাড়ি নিয়ে যাবেন। সেখানে নিয়মকাজের পর টালিগঞ্জ কবরস্থানে শেষকৃত্য সম্পন্ন হবে।" রশিদ খানের অকালপ্রয়াণে শোকজ্ঞাপন করেছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও। বলেন,"দুঃখের সংবাদ রশিদ খান পরলোক গমন করেছেন। ওনার পরিবারকে সমবেদনা জানাই। অপূরণীয় ক্ষতি হয়ে গেল।" বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল বলেন, "অত্যন্ত দুঃখিত। উনি কয়েকদিন ধরে ভুগছিলেন। আমি ওনাকে দাদা বলতাম। এত কম বয়সে চলে যাওয়া মানতে পারছি না।"

মঙ্গলবার দুপুর ৩ টে ৪৫ নাগাদ প্রয়াত হন তিনি। প্রায় একমাস ধরে বাইপাসের ধারের হাসপাতালে ভর্তি ছিলেন উস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। তারই চিকিৎসা চলছিল। চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন সঙ্গীতশিল্পী। কিন্তু আচমকাই ছন্দপতন হয় ডিসেম্বরের শেষে। হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। তারপরেই ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয় ৫৫ বছর বয়সী সংগীতশিল্পীকে। মঙ্গলবার জানা যায় যে, অতি সংকটজনক হয়ে গিয়েছে তাঁর শারীরিক অবস্থা।

উত্তরপ্রদেশের হলেও বাংলাকে ভালোবেসে এখানেই থেকেছেন প্রয়াত সংগীত শিল্পী। রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা।

আরও পড়ুন, Rashid Khan Passes Away: প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.