Natak Daibaddha: টানা ৩২ বছর ৭০৬ প্রযোজনার পরে থেমে গেল 'দায়বদ্ধ'! কেন?

Natak Daibaddha: 'সায়কে'র ৫০-য়ে ৩২ বছর ধরে মোট ৭০৬ রজনী টানা অভিনীত হয়ে অবশেষে বন্ধ হয়ে গেল গোষ্ঠীর অন্যতম সেরা প্রযোজনা মেঘনাদ ভট্টাচার্যের 'দায়বদ্ধ'। কেন জানলে আশ্চর্য হবেন।

Updated By: Dec 5, 2023, 01:54 PM IST
Natak Daibaddha: টানা ৩২ বছর ৭০৬ প্রযোজনার পরে থেমে গেল 'দায়বদ্ধ'! কেন?

সৌমিত্র সেন: নাটক ভীষণভাবে দায়বদ্ধ একটা ব্যাপার। সমাজের কাছে দায়বদ্ধ, মানুষের কাছে দায়বদ্ধ, সত্যের কাছে দায়বদ্ধ। সেই সব দায়বদ্ধতাকে স্বীকার করে নিয়েই একদা তৈরি হয়েছিল 'সায়কে'র নাটক 'দায়বদ্ধ'। দর্শকের নান্দনিক চেতনাকে প্রবল ভাবে আলোড়িত করেছিল সে। কিন্তু যে কোনও কারণেই হোক দর্শকের নান্দনিক চেতনার কাছে আর দায়বদ্ধ থাকতে চাইছে না সে। বন্ধ হয়ে গেল 'দায়বদ্ধ' নাটকের শো।

আরও পড়ুন: Soumitra Chattopadhyay Death Anniversary: তিন বছর আগে এই দিনেই চলে গিয়েছিলেন তিনি...

১৯৭৩ সালের ২ ডিসেম্বর ১১ জন নাট্যকর্মীকে নিয়ে শুরু হয়েছিল 'সায়কে'র পথচলা। ৫০ বছর পরে সেই জন্মদিনেই এই বিশেষ ঘোষণা করল গোষ্ঠীটি। ঘোষণা প্রায়-ঐতিহাসিক। ৩২টি বছর ধরে ৭০৬ রজনীতে অভিনীত হওয়া বাংলা নাট্যজগতে ইতিহাস সৃষ্টি করা নাটক 'দায়বদ্ধ' তার যাত্রা থামিয়ে দিল। ১৯৯১ সালে শুরু এর শো। এই নাটক যখন প্রথম অভিনীত হয় তখন 'সায়ক' গোষ্ঠীর প্রতিষ্ঠাতা মেঘনাদ ভট্টাচার্যের বয়স ছিল ৩৯ বছর। আর এই ২০২৩ সালে তাঁর বয়স ৭১ বছর!

২ ডিসেম্বর সায়ক তার ৫০ বছর পূর্ণ করল। সেই সুবর্ণ জয়ন্তী নাট্য উৎসবের পঞ্চম দিনে দর্শকপরিপূর্ণ একাডেমি থিয়েটার হলে মেঘনাদ ভট্টাচার্য নাট্যকার চন্দন সেনকে পাশে নিয়ে ঘোষণা করলেন, তিনি আর মঞ্চস্থ করবেন না 'দায়বদ্ধ'। আবেগতাড়িত নাট্যপরিচালক তথা অভিনেতা তথা নাট্যসংগঠক এই ঘোষণাকালে মঞ্চে ডেকে নেন গত ৩২ বছর ধরে যাঁরা প্রযোজনাটির সঙ্গে যুক্ত তাঁদের। জানা যায়, ৭০৬টি রজনীর মধ্যে মাত্র ৬টিতে অভিনয় করতে পারেননি মেঘনাদ!

কিন্তু মেঘনাদ ভট্টাচার্য হঠাৎ এমন এক সিদ্ধান্ত নিলেন কেন?

ফোনে 'জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো'কে এ বিষয়ে মেঘনাদ যা বললেন, তার মর্মার্থ-- মধ্যগগনে থাকতে-থাকতেই বিদায় নেওয়া ভালো! মেঘনাদ বলেন, 'জান থাকতে থাকতেই শেষ করে দেওয়া ভালো। একটা নাটক ক্ষইতে-ক্ষইতে শেষ হয়ে যাবে, ধুঁকবে, বিস্মৃতির অতলে তলিয়ে যাবে, লোকে ভুলে যাবে-- সেটা চাইনি। তাই ঘোষণা করে এর অভিনয় আমরা বন্ধ করলাম।' তিনি আরও যোগ করেন, 'তাছাড়া বহুদিন ধরে এর অভিনয় চলছে, এর মধ্যে প্রথম দিকের বহুজন বেরিয়ে গিয়েছেন, নতুন মুখ এসেছে।'

তবে মেঘনাদ আরও একটি বিষয় যোগ করেন। সেটা অভিনয়গত বিষয়, ব্যক্তি-অভিনেতার বাস্তব সংকটের দিক। মেঘনাদ জানান, বহু দর্শক বহু বছর ধরে তাঁকে বলে আসছেন, তাঁদের কেউ কেউ দায়বদ্ধ বহু-বহুবার দেখেছেন (১০, ১৫, ২০ বারও), এবং তাঁদের মনে হয়েছে, বয়স বাড়লেও খারাপ তো নয়ই, বরং দিন-দিন মেঘনাদবাবুর অভিনয় আরও ভালোই হয়েছে! কিন্তু শেকসপিয়র-ব্রেখট-টলস্টয়ের নাট্যরসে অভিসিঞ্চিত মেঘনাদ নিজে দেখেছেন, একটি বিশেষ দৃশ্যে অভিনয় করতে তাঁর বেশ অসুবিধাই হচ্ছে। নাটকে একটি দৃশ্য আছে, যেখানে একটি মেয়েকে দরজা ভেঙে বের করে লরিতে তুলতে হয়। শারীরিক ভাবে এই দৃশ্যটিতে অভিনয় চালিয়ে যাওয়া মেঘনাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না।  

আরও পড়ুন: KIFF 2023: শতবর্ষে যাঁদের সম্মাননা, তাঁদের চেনেন?

তা হলে? দেহপট সনে নট সকলই হারায়? 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.