Exclusive: বন্ধু মিথিলা কলকাতায় থাকলে কফি খেতে যেতাম, গুজব ওড়াতে চাইলেন পরিচালক Debaloy Bhattacharya

মন্টু পাইলট ২ এ মিথিলাকে দুর্বল মনে হলে তা আমার দোষ, আমি ওর চরিত্রে মেলোড্রামা চাইনি: দেবালয়

Updated By: May 18, 2022, 11:19 PM IST
Exclusive: বন্ধু মিথিলা কলকাতায় থাকলে কফি খেতে যেতাম, গুজব ওড়াতে চাইলেন পরিচালক Debaloy Bhattacharya

অনসূয়া বন্দ্যোপাধ্যায়: শুরুতেই অভিনন্দন। মন্টু পাইলট ২ তো সুপারহিট। 

দেবালয়: মন্টু পাইলট ২ ব্লকবাস্টার হয়েছে। মন্টু পাইলট ১ ধীরে ধীরে জনপ্রিয়তা পেয়েছিল। প্রথমে গান হিট করে, তারপর সিরিজ হিট হয় এবং মন্টু চরিত্রটা সকলে পছন্দ করেন। শেষ আড়াই বছরে সকলেই চেয়েছে এর সিক্যুয়েল আসুক। মন্টু পাইলট ১ প্যাশন ও আবেগের গল্প ছিল, মন্টু পাইলট ২ (MONTU PILOT 2) সেখানে অনেকটা গল্প নির্ভর। আমি চেয়েছিলাম মন্টুর উত্তরণটা দেখাতে, তাই ফ্লেভারে কিছুটা বদল এনেছি, যা নিয়ে ভয়ও ছিল আমার, তবে খুব ভাল ওয়ার্ক করেছে।

প্রশ্ন: মন্টু পাইলটের সাফল্যের অন্যতম কারণ কী মনে করেন?

দেবালয়: (Debaloy Bhattacharya) রাজনৈতিক ভাবে খুব কঠিন সময় যুবসমাজ যখন নিজেকে সঠিকভাবে প্রকাশ করতে পারছে না, তখন কোনও একটি চরিত্র দিয়ে রাগ, অভিমান, ভালবাসা প্রকাশের চেষ্টা করার একটি চরিত্র হল মন্টু। সেই যুবসমাজ আসলে কানেক্ট করতে পেরেছে, তাই মন্টু পাইলট ওরফে সৌরভের (Saurav Das) ভূমিকা অনেকটা।

প্রশ্ন: এই ছবির বিষয় এমন একটি শ্রেণির মানুষের কথা বলে, যাঁরা সমাজে এখনও ব্রাত্য। আপনার কী মনে হয় এই ছবির মাধ্যমে কী সেই শ্রেণির প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি বদলাবে?

দেবালয়: এখানে একটা মজার গল্প শেয়ার করি, সদ্য একজন দর্শক, তিনি বেঙ্গালুরুতে একটি কর্পোরেট হাউজে চাকরি করেন, ছবিটি দেখে আমায় তিনি একটি এস এম এস করেন, লেখেন ‘এই ছবি দেখে হাউ হাউ করে কেঁদেছি। ছবির নীলকুঠিতে যেরকম মানুষগুলো আটকে রয়েছেন, আমিও আসলে এভাবেই হাই প্রোফাইল কর্পোরেটে আটকে রয়েছি। পৃথিবীটা আসলে সকলের জন্য একই।’ আমার নীলকুঠি আসলে এই শহরটাই, এই দেশটা, এই পকেটগুলো। যেখানে মানুষ শোষিত, আটকে রয়েছেন। আমার কাছে নীলকুঠি কোনও পতিতালয় নয়, আমার পৃথিবীটাকেই আমি খুঁজেছি। পতিতালয় আসলে রূপক মাত্র, আমরা সবাই দালাল। আমি পতিতালয় দেখেছি, শহরটাকে চিনতে চেয়েছি, শহরের একটি রূপ, ওই পরিবেশকে চাক্ষুষ করেছি, যৌনতার থেকে অনেক বেশি আসলে একাকীত্ব রয়েছে ওখানে। সকলেই আমরা মুখোশ পরে ঘুরছি, কিন্তু ওখানে সবাই সব ট্যাবু কাটিয়ে যায়। বেঁচে থাকার লড়াই, নিঃসঙ্গতা অনেকটা ঘিরে রয়েছে সব পতিতালয়কে।

প্রশ্ন: সৌরভ মন্টু হিসাবে সকলের কাছে পরিচিত। সোলাঙ্কিকেও বেশ পছন্দ করেছিলেন দর্শক, তাহলে মিথিলাকে বেছে নিয়েছিলেন কেন?

দেবালয়: সোলাঙ্কির ডেট নিয়ে একটু সমস্যা হচ্ছিল, ফলে গল্পটা একটু বদলাই। মিথিলার মধ্য়ে একটা আভিজাত্য আছে, এক অন্য় শহরের, অন্য প্রান্তের চরিত্র যে এই হাই মেলোড্রামায় মিশে যাবে না, এমন চরিত্র চেয়েছিলাম। মিথিলাকে খুব নরম একটি চরিত্রে দেখাতে চেয়েছিলাম, যে বাকি চরিত্রর মত উগ্র নয়। যে খুব উচ্চস্বরে কথা বলে না, দুঃখ পেলেও আস্তে কাঁদে, হাসলেও তা খিলখিলিয়ে নয়। সেইজন্যই চরিত্রটা আরও ওয়ার্ক করেছে।

প্রশ্ন: ইন্ডাস্ট্রিতে জোর চর্চা চলছে আপনার আর মিথিলার বিশেষ বন্ধুত্ব নিয়ে...

দেবালয়: মিথিলার (Rafiath Rashid Mithila) সঙ্গে আগে আলাপ ছিল না। সেটেই আলাপ হয়েছে। আর হ্যাঁ মিথিলার সঙ্গে বন্ধুত্বটা খুব ভাল, মিথিলা অসম্ভব ইন্টারেস্টিং, শিক্ষিত, বুদ্ধিমতী মহিলা, যার সঙ্গে গল্প করতে খুব ভাল লাগে, গানের সেন্স খুব ভাল, ইটস অ্য প্লেজার টু হ্য়াভিং অ্য চ্যাট উইথ হার। যদিও কাজ শেষ হয়ে গিয়েছে, এখন খুব একটা কথা হয় না। আবার দেখা হলে আড্ডা হবে অবশ্যই।

প্রশ্ন: আপনার কানে এসছে নানান কথা?

দেবালয়: হ্য়াঁ, মজা তো সকলেই করে। কানেও আসে, খুব মজাই লাগে। সারাক্ষণই চলে এগুলো। আর মিথিলার মত বন্ধু পেলে ভালই লাগবে। ও কলকাতায় থাকলে একসঙ্গে চা খেতাম, কফি খেতাম আড্ডা হত, ভালই হত। আর মিথিলার বন্ধুর পরিধিটাও বিরাট। ভালই লাগবে সেক্ষেত্রে।

প্রশ্ন: এই সিরিজে মিথিলার পারফরম্যান্স নিয়ে আপনি কতটা খুশি?

দেবালয়: প্রতিক্রিয়া পাচ্ছি অনেক। অনেকেই বলছেন হয়ত মিথিলাকেএকটু দুর্বল মনে হচ্ছে। সেটা কিন্তু নয়। যদি সেটা মনেও হয় তাহলে সেটা আমার দোষ, কারণ আমি ওইভাবেই ওর চরিত্রটা রাখতে চেয়েছিলাম। তবে আমার মনে হয় মিথিলা ওয়ার্ক করছে বলেই সিরিজটা ওয়ার্ক করছে। সেটা সকলের জন্যই আনন্দের।

প্রশ্ন: সৃজিত-মিথিলার সম্পর্কের মাঝেই নানান সাইটে আপনার সঙ্গে বন্ধুত্বের কথা উঠছে। আপনি কীভাবে দেখছেন?

দেবালয়: মিথিলার সঙ্গে সৃজিতকে নিয়ে যখনই কথা হয়েছে, ভাল কথাই হয়েছে। মিথিলা সৃজিতকে খুব শ্রদ্ধা করে, এবং আমি ও সৃজিত বহুদিনের পরিচিত। আমি চাই না এটা নিয়ে নিজেদের মধ্যে সম্পর্ক খারাপ হোক। আমিও সৃজিতকে চিনি। সৃজিতও আমাকে চেনে, যে যাই বলুক আমার মনে হয় না এই নিয়ে কোনও সমস্যা ওদের মধ্যে হয়েছে, বা আগামি দিনে হবে। বললাম না মিথিলা ভাল বন্ধু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.