৫২ তম IFFI-র মঞ্চে OTT-র ডেবিউ, জন্মশতবার্ষিকীতে সত্যজিৎ রায়কে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

২০ থেকে ২৮ নভেম্বর গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে ভারতের ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

Updated By: Oct 22, 2021, 03:59 PM IST
৫২ তম IFFI-র মঞ্চে OTT-র ডেবিউ, জন্মশতবার্ষিকীতে সত্যজিৎ রায়কে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

নিজস্ব প্রতিবেদন: দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে OTT প্ল্যাটফর্মের জনপ্রিয়তা। করোনা অতিমারিতে ওয়েব সিরিজের পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিনেমাও মুক্তি পেয়েছে ওটিটিতে। সিনেমা হল বন্ধ থাকায় স্বভাবতই সিনেমা জগতে বাড়ছে ওটিটির কদর। ওভার দ্য টপ বা OTT প্ল্যাটফর্ম সিনেমা প্রদর্শনের ট্র্যাডিশলান মাধ্যম না হওয়ায় বরাবরই এই প্ল্যাটফর্ম ব্রাত্য ছিল চলচ্চিত্র উৎসবের মঞ্চে। এবার ৫২ তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অফ ইন্ডিয়ায়  (IFFI) জায়গা করে নিল ওটিটি। গোয়ায় অনুষ্ঠিত এই চলচ্চিত্র উৎসবের পাঁচ দশকের জার্নিতে এই প্রথম ওটিটি প্ল্যাটফর্মের ওয়েবসিরিজ সিনেমা স্থান পেল। 

সোমবার তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অফ ইন্ডিয়া। এদিকে গোয়ায় যেমন অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র উৎসব, সেরকমই ভার্চুয়ালিও অংশ নেওয়া যাবে এই ফিল্ম ফেস্টিভালে। সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্মশতবার্ষিকী উপলক্ষে এবছর তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানানো হবে এই চলচ্চিত্র উৎসবের মঞ্চে। স্পেশাল রেট্রোস্পেকটিভ বিভাগে প্রদর্শিত হতে চলেছে সত্যজিৎ রায়ের ছবি। 

আরও পড়ুন: Drug Case: প্রকাশ্যে মাদক নিয়ে আরিয়ানের সঙ্গে অনন্যার চাঞ্চল্যকর মোবাইল চ্যাট

এবছর সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেতে চলেছেন দুই বিশ্ববিখ্যাত চলচ্চিত্র পরিচালক মার্টিন স্করসেসি এবং ইস্টভান জাবো। 'মেফিস্টো' ও 'ফাদার'-এর মতো ছবি বানিয়েছেন হাঙ্গেরিয়ান পরিচালক জাবো। অন্যদিকে, হলিউডে নতুন যুগের প্রবর্তক স্করসেসির জনপ্রিয় ছবি ‘দি আইরিশম্যান’, ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’। ২০ থেকে ২৮ নভেম্বর গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে ভারতের ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।  

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)