Classical Concert: শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যে নতুন পালক, বিরল যুগলবন্দিতে ভাসবে কলকাতা...

Classical Concert: ২৪ থেকে ২৬ মার্চ এই তিনদিন ধরে জি ডি বিড়লা সভাঘরে বসবে 'নাদ'-এর আসর। শাস্ত্রীয় সংগীতের তাবড় তাবড় শিল্পীরাই এবারে অনুষ্ঠান করবেন। যুগলবন্দিতে ও থাকছে চমক। কেমন হবে সেই চমকের চকমকি?

Updated By: Mar 21, 2023, 09:08 PM IST
Classical Concert: শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যে নতুন পালক, বিরল যুগলবন্দিতে ভাসবে কলকাতা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় শাস্ত্রীয় সংগীতে বিরল যুগলবন্দির সুরের মূর্ছনায় ভাসতে চলেছে শহর কলকাতা। সৌজন্যে 'নাদ'। শাস্ত্রীয় সঙ্গীতের আসর কলকাতায় নতুন নয়। কিন্তু 'নাদ' এমন এক অভিনব উচ্চমানের মনোজ্ঞ শাস্ত্রীয় সংগীতের আসর যেখানে শ্রোতারা বিরল যুগলবন্দির সুর-তাল-ছন্দে নিজেদের জারিয়ে নিতে পারেন। এবারেও তার অন্যথা হচ্ছে না।

আরও পড়ুন- Pathaan OTT Release: বড়পর্দায় দেখলেও এই ৫ টি কারণে ফের ওটিটিতে দেখতে হবে শাহরুখের ‘পাঠান’...

'নাদ'-এর বয়স মোটে দুই। কিন্তু এই দুই বছরেই কলকাতার মন জয় করে নিয়েছে এই অনুষ্ঠান। এবারে ২৪ থেকে ২৬ মার্চ এই তিনদিন ধরে জি ডি বিড়লা সভাঘরে বসবে 'নাদ'-এর আসর। শাস্ত্রীয় সংগীতের তাবড় তাবড় শিল্পীরাই এবারে অনুষ্ঠান করবেন। যুগলবন্দিতে ও থাকছে চমক। কেমন হবে সেই চমকের চকমকি? সরোদে পন্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, ভায়োলিনে কুমারেশ রাজগোপালন, তবলায় পন্ডিত বিক্রম ঘোষ-এমন অভিনব যুগলবন্দি কলকাতা আগে খুব একটা শোনেনি। আবার আরেক দিন থাকছে, বাঁশিতে রনু মজুমদার, সরোদে পন্ডিত দেবজ্যোতি বোস এবং তবলায় পন্ডিত তন্ময় বোস--এমন বিরল যুগলবন্দি সত্যি শোনার খুব একটা সুযোগ হয় না। 'নাদ' সেই সুযোগ শহরবাসীর জন্য এনে দিচ্ছে। শিল্পীর লিস্ট এখানেই শেষ নয়। থাকছেন বিশ্বমোহন ভাট,  কুমার বোস-এর মত মায়েস্ত্ররা। শুধু যন্ত্রানুসঙ্গীত নয়, থাকছে নৃত্যানুষ্ঠান। জয়া শীল এবং ওঁর টিম পরিবেশন  করবে 'অন্ডাল'। অলকানন্দা রায়  রবীন্দ্রনাথের 'বাল্মীকি প্রতিভা' করবেন।

আরও পড়ুন- Shakib Khan Controversy: ‘টাকার জন্য ফাঁসানো হচ্ছে, শাকিব খান নির্দোষ, প্রমাণ দেবে অস্ট্রেলিয়ান পুলিস’, দাবি আইনজীবীর

ভারতীয় বিদ্যা ভবন এবং তবলা মায়েস্ত্র পন্ডিত বিক্রম ঘোষের উদ্যোগে আগের বছর থেকে শুরু হয়েছে 'নাদ'। ভারতীয় বিদ্যা ভবন-এর তরফ থেকে জি ভি সুব্রহ্মমনিয়ম এবং বিক্রম ঘোষ দুজনেই চেয়েছিলেন কলকাতার সাংস্কৃতিক পরিমন্ডলে শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যে অন্য মাত্রা আনতে। বলা বাহুল্য, কলকাতায় শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যে 'নাদ' সেই নতুন পালক। পন্ডিত বিক্রম ঘোষের কথায়, "আগের বছর জায়গার অভাবে বহু মানুষ ফিরে গেছেন, আমরা বসার জায়গা দিতে পারিনি। প্রথম বছরেই অভূতপূর্ব সাড়া আমরা পেয়েছিলাম। আশা করছি এবারেও সেই একইরকম সাড়া আমরা পাব।" সুরের মূর্ছনায় কলকাতা ভাসতে চলেছে খুব শীঘ্রই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.