মোদীকে বিদ্রুপ করে চিনের সামনে দেশকে হেয় করা হচ্ছে, কংগ্রেসকে বিঁধলেন মাধবন

রাষ্ট্রসঙ্ঘে মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাবে ভেটো দিয়েছে চিন।

Updated By: Mar 16, 2019, 06:01 PM IST
মোদীকে বিদ্রুপ করে চিনের সামনে দেশকে হেয় করা হচ্ছে, কংগ্রেসকে বিঁধলেন মাধবন

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা হামলার মূল চক্রী জইশ-এ-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাবে ফের ধাক্কা খেয়েছে ভারত। মাসুদকে বাঁচাতে ঢাল হয়ে দাঁড়িয়েছে চিন। এনিয়ে চতুর্থবার ভারতের উদ্যোগে জল ঢেলে দিল বেজিং। তার পরই নরেন্দ্র মোদীর কূটনীতিকে কাঠগড়ায় তুলেছে কংগ্রেস। একটি ব্যঙ্গাত্নক ভিডিয়ো টুইট করেছে তারা। আর ওই ভিডিয়োটি নিয়ে আপত্তি জানালেন অভিনেতা মাধবন। তাঁর বক্তব্য, মোদীকে রাজনৈতিক আক্রমণ করতে গিয়ে আদতে চিনের সামনে ভারতের অসম্মান করা হয়েছে। 

রাষ্ট্রসঙ্ঘে আরও একবার ভারতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে চিন। মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণায় মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্সের সমর্থন পেলেও ভেটো দিয়েছে চিন। প্রধানমন্ত্রীর কূটনৈতিক ব্যর্থতার অভিযোগ তুলে বিঁধেছেন রাহুল গান্ধী। তাঁর বক্তব্য, মাসুদ আজহারকে কান্দাহারে ছেড়ে এসেছিল এনডিএ সরকার। পাল্টা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন,''রাহুলের প্রপিতামহের ভুলের জন্যই তো চিন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হয়ে গিয়েছে''। মোদী সরকারের কূটনীতি নিয়ে একটি ব্যঙ্গাত্নক ভিডিয়ো টুইট করেছে কংগ্রেস। 

এই ভিডিয়োটি টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন রঙ্গনাথন মাধবন। তিনি লিখেছেন, এটা খুবই নিম্নরুচির। রাজনৈতিক দ্বৈরথ থাকলেও নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী। এই ভিডিয়োটির মাধ্যমে চিনের সামনে দেশকে অসম্মানিত করা হল। এটা মোটেই কাম্য নয়। 

মাধবন সমালোচনারও জবাব দিয়েছেন। তাঁর টুইট, এটা তোমার কাছে 'জ্ঞান' মনে হচ্ছে। দেশের প্রধানকে বিদ্রুপ করা হয়েছে। হাস্যকর যে বিষয়টি নিয়ে রাজনীতি করা হচ্ছে। 

পুলওয়ামা হামলার দায় স্বীকার করেছে মাসুদ আজহার। তারপরই তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার দাবি তোলে ভারত। কিন্তু আরও একবার বাধা হয়ে দাঁড়াল চিন। কূটনৈতিক মহলের মতে, পাকিস্তানে বড় বিনিয়োগ করেছে চিন। আর সে কারণেই তারা পাকিস্তানি সন্ত্রাসবাদী পাশে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন- মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা তৈরি ভারতের, জানালেন সেনাপ্রধান

.