Shah Rukh Khan: বলিউডের ‘লক্ষ্মীর ভাণ্ডার’, তিন দশক পরেও ২৫০০ কোটি ব্যবসায় বাজিগর বাদশাই...

Shah Rukh Khan: তিনি শুধু রোমান্সেরই নন তিনি বক্স অফিসেরও কিং। দীর্ঘ কয়েক বছরের খরা কাটিয়ে পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ২০২৩ সালের জানুয়ারিতে পাঠান-এর হাত ধরে শুরু হয় শাহরুখের কেরিয়ারের অন্যতম সেরা বছর। এরপর একে একে মুক্তি পায় জওয়ান ও ডাঙ্কি। গোটা বছর জুড়ে শুধুমাত্র শাহরুখের ছবি ব্যবসা করেছে ২৫০০ কোটি।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 29, 2023, 09:26 PM IST
Shah Rukh Khan: বলিউডের ‘লক্ষ্মীর ভাণ্ডার’, তিন দশক পরেও ২৫০০ কোটি ব্যবসায় বাজিগর বাদশাই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিসংখ্যান বলে ২০২২ অবধি শাহরুখ খানের(Shah Rukh Khan) শেষ সুপারহিট ছবি ছিল ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত চেন্নাই এক্সপ্রেস। দীর্ঘ ১০ বছর হিটের মুখ দেখেননি তিনি। এক সাক্ষাৎকারে শাহরুখ বলেছিলেন যে যখন একের পর এক সিনেমা ফ্লপ করছিল বক্স অফিসে তখন বাথরুমে একা কাঁদতেন তিনি। কিন্তু প্রকাশ্যে দেখাননি সেই চোখের জল যাতে তাঁর কাছের মানুষেরা দুর্বল না হয়ে পড়ে। শুধু ফেরার অপেক্ষায় মুখ বুজে সহ্য করেছেন হাজারও অপমান। অবশেষে তিনি ফিরলেন, অতি বড় সমালোচকও মেনে নেবেন ২০২৩ সাল শুধুমাত্র শাহরুখের। দীর্ঘ চার বছর পর একই বছরে মুক্তি পেল তাঁর তিনটি ছবি ও তাঁর দৌলতেই এবছর বলিউডের আয় ২৫০০ কোটি টাকা।

আরও পড়ুন- Mahiya Mahi: ‘১৫ বছরেও মাঠ গরম করতে পারল না’, নির্বাচনী প্রচারে মাহিকে ‘শীতের পাখি’ বলে কটাক্ষ প্রতিপক্ষের

সবাই যেন অচিরে ধরেই নিয়েছিল তাঁর জমানা শেষ, এবার বাদশার মুকুট তাঁর মাথায় সাজে না। তাঁর চিত্রনাট্য বাছাই থেকে শুরু করে তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও কম কাটাছেঁড়া হয়নি। তাঁর চার বছরের বিরতিকে নির্বাসন আখ্যা দিয়ে কটাক্ষও কম হয়নি। তবে তিনি এমন ফিরলেন যে তাঁর ফেরা দেখে শুধু সমালোচকরাই নন, কার্যত অবাক সারা বিশ্ব। শাহরুখ খান আবারও প্রমাণ করলেন তিনিই বলিউডের একমাত্র বাদশা, তিনি একাই ইন্ডাস্ট্রি। যে দশ বছরে তিনি শুধুই ব্যর্থতা দেখেছিলেন তা সুদে আসলে ফিরিয়ে দিলেন কিং খান।

২০২৩ সালের জানুয়ারিতে পাঠান-এর হাত ধরে শুরু হয় শাহরুখের কেরিয়ারের অন্যতম সেরা বছর। সারা বিশ্বজুড়ে প্রথমদিন থেকেই ঝড় তোলে অ্যাকশনে মোড়া এই ছবি। ছবির টোটাল কালেকশন ১০৫০.৩০ টাকা। ১০০০ কোটি পেরিয়ে থেমে থাকেননি শাহরুখ। সেপ্টেম্বরে মুক্তি পায় বহু প্রতীক্ষিত জওয়ান। বলিউডি মশালা ছবির মোড়কে আদ্যপান্ত একটি রাজনৈতিক ছবি জওয়ান। পাঠানের থেকেও এই ছবি বেশি পছন্দ করে দর্শক। সারা বিশ্ব জুড়ে এই ছবির মোট আয় ১১৪৬। অবশেষে ডিসেম্বরের শেষ সপ্তাহে মুক্তি পায় ডাঙ্কি। বৃহস্পতিবার অবধি এই ছবির এযাবৎ আয় ৩২৩.৭৭ কোটি। তিনটি ছবির ব্যবসা যোগ করলে দেখা যায়, শাহরুখ একাই এবছর বলিউডের ঝুলিতে দিয়েছেন ২৫০০ কোটি টাকা।

আরও পড়ুন- Kabuliwala Special Screening: হাসি কান্নায় ‘কাবুলিওয়ালা’-র স্পেশাল স্ক্রিনিং! বঞ্চিত শিশুদের ছবি দেখালেন পরিচালক...

গত কয়েক বছরে করোনার প্রভাবে প্রচুর ক্ষতির মুখে পড়েছিল গোটা ইন্ডাস্ট্রি। একা শাহরুখই দায়িত্ব তুলে নিলেন কাঁধে। তাঁর হাত ধরেই গোটা ইন্ডাস্ট্রি কাটিয়ে উঠল খরা। যে শাহরুখের বয়স নিয়ে, অভিনয় দক্ষতা নিয়ে, ব্যক্তিগত জীবন নিয়ে প্রশ্ন উঠত, তিনিই ফের প্রমাণ করে দিলেন তাঁকে ছাড়া অচল ইন্ডাস্ট্রি। তিনি আসলে একাই আস্ত একটা ইন্ডাস্ট্রি।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.