বিয়ের প্রথম বছর, স্বামীর মঙ্গল কামনায় করবা চৌথের ব্রত পালন শ্রাবন্তীর

 বৃহস্পতিবার নিয়ম মেনেই করবা চৌথের ব্রত পালন করেছেন শ্রাবন্তী। 

Updated By: Oct 17, 2019, 09:04 PM IST
বিয়ের প্রথম বছর, স্বামীর মঙ্গল কামনায় করবা চৌথের ব্রত পালন শ্রাবন্তীর

নিজস্ব প্রতিবেদন:রোশন সিংয়ের সঙ্গে বিয়ের পর প্রথমবার করবা চৌথ পালন করলেন অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার নিয়ম মেনেই করবা চৌথের ব্রত পালন করেছেন শ্রাবন্তী। 

স্বামী রোশনের মঙ্গল কামনায় প্রথমবার করবা চৌথের ব্রত পালনের ছবিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। যেখানে রোশন সিংয়ের সঙ্গে করবা চৌথ সেলিব্রেট করতে দেখা গেছে অভিনেত্র্রীকে।

আরও পড়ুন-সোশ্যাল মিডিয়ায় ক্রমাগত পোস্ট কতটা ক্ষতিকর, সেকথাই বলবে 'আর্চি'

ছবি: ইনস্টাগ্রাম

ছবি: ইনস্টাগ্রাম

ছবি: ইনস্টাগ্রাম

করবা চৌথ কী? কার্তিক মাসের প্রথম পূর্ণিমার পর কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে ভারতীয় স্ত্রীরা করবা চৌথের ব্রত পালন করে থাকেন। একসময় যুদ্ধ করতে যাওয়া স্বামীদের মঙ্গলকামনায় এই ব্রত পালন করতেন স্ত্রীরা। পরবর্তীকালে সমস্ত স্ত্রীরাই এই করবা চৌথের ব্রত পালন করা শুরু করেন। আর এভাবেই সার্বিকভাবে এই করবা চৌথের ব্রত সকলের মধ্যে ছড়িয়ে পড়ে। 

করবা শব্দের অর্থ কড়াই, আর চৌথ শব্দের অর্থ চতুর্থী তিথি। আর এই দুই শব্দ মিলেই এসেছে করবা চৌথ শব্দটা। করবা চৌথের দিন নতুন কড়াই, চুরি, শাড়ি গয়না কেনেন স্ত্রীরা। এই ব্রত পালনকারীরা সাধারণত সূ্র্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খান না। সন্ধেয় নতুন শাড়ি, গয়না, মেহেন্দিতে সেজে পুরোহিতের পাঠ করা করবা চৌথের ব্রত শোনেন মহিলারা।  তারপর চালুনি দিয়ে চতুর্থী তিথির চাঁদ দেখে তবেই স্বামীর হাতে জলগ্রহণ করেন ব্রত পালনকারী স্ত্রীরা। এভাবেই দীর্ঘদিন ধরে পালিত হয়ে আসছে করবা চৌথের ব্রত। সাধারণত অবাঙালি হিন্দু মহিলাদেরই এই ব্রত পালন করতে দেখা যায়।

টলি নায়িকা শ্রাবন্তীর স্বামী রোশন সিং যেহেতু পঞ্জাবি, তাই অভিনেত্রীও এবছর স্বামীর কল্যাণে করবা চৌথের ব্রত পালন করেছেন। 

আরও পড়ুন-কাবেরী নদীর অববাহিকায় বৃক্ষরোপণের উদ্যোগ, 'কাবেরী কলিং'এ সামিল যীশু