তাঁর অ্যালবামের নাম টুকে দিলেন সৃজিত! শিলাজিতের সোশ্যাল পোস্টের ছত্রে ছত্রে অভিমান

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ইমপাতে ছবির নাম রেজিস্ট্রেশনের জন্য পাঠান। সেখান থেকে কোনও বাধা আসে নি।

Updated By: Jun 26, 2021, 10:38 PM IST
তাঁর অ্যালবামের নাম টুকে দিলেন সৃজিত! শিলাজিতের সোশ্যাল পোস্টের ছত্রে ছত্রে অভিমান

নিজস্ব প্রতিবেদন- পরিচালক সৃজিত মুখার্জি নতুন ছবির ঘোষণা করলেন X=PREM। শিলাজিতের বিখ্যাত গানের অ্যালবামের টাইটেল। এ খবর করার সময়ে এমনটাই মনে হয়েছিল যে, ছবিটা হয়ত শিলাজিৎকে সৃজিতের ভালোবাসার দান। অনুরাগীরা আরও দু কদম এগিয়ে ভেবেছিলেন, ছবির গানগুলো কি শিলাজিতের কম্পোজিশন হবে? এর মাঝেই এসে দাঁড়ালো বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় শিলাজিৎ লিখলেন, ‘আমাকে যারা খেতে পারে না, তারাও আমার ভাবনা খাচ্ছে’।

 

'হেএএএই... পুরানা কাগাজ.... বিক্রি আছে ....' 2000 সাল। একুশ বছরের পুরোনো। কোম্পানি সন্দিহান ছিল একটা বাংলা গানের...

Posted by Silajit on Saturday, 26 June 2021

 

শিলাজিতের লেখাতেই স্পষ্ট, পরিচালক সৃজিত মুখোপাধ্যায় তাঁকে না জানিয়েই ছবির নাম X equals to Prem রেখেছেন। তাতেই ক্ষুব্ধ শিলাজিৎ নিজের স্টাইলে প্রতিবাদ জানালেন। কিন্তু পরিচালক এমন কাজটি করলেন কেন? প্রযোজনা সংস্থা সূত্রে খবর, পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ইমপাতে ছবির নাম রেজিস্ট্রেশনের জন্য পাঠান। সেখান থেকে কোনও বাধা আসে নি। তাই ছবির নাম তিনি X equals to Prem রেখেছেন।

একথা শুনে শিলাজিতের উত্তর, তিনি সৃজিতের কাছ থেকে কিছু চান না। তাঁর সোশ্যাল পোস্টে তিনি যা লিখেছেন, তার মর্মার্থ এই দাঁড়ায়। ২১ বছরের পুরনো একটা ভাবনা দুটো দশক পেরিয়েও সমকালীন সিনেমার নাম হিসাবে ব্যবহৃত হচ্ছে। শিলাজিৎ সময়ের থেকে এগিয়ে থাকা ভাবনা, সাউন্ডস্কেপ নিয়ে এমন লড়াই লড়েছিলেন যে দু দশক পর সমসময় তাকে মান্যতা দিচ্ছে। তবে তাঁর অনুরাগীদের মতে, ‘এটা শিলুদাকে জানিয়ে করা উচিত ছিল’। কেউ কেউ আবার দু কদম এগিয়ে বলছেন, ‘সৃজিতদা শিলুদার গানের নাম ঝেড়ে দিল!’

আরও পড়ুন: 'পথ হারা পাখির এবার ঘরে ফেরার পালা', কেন এমন লিখলেন Nusrat?

সূত্রের খবর, সৃজিত পরে শিলাজিতকে ফোন করলেও সেই ফোন তোলেন নি শিল্পী। তাঁর যুক্তি, সৃজিতের কাছ থেকে তাঁর কিছুই চাওয়া বা পাওয়ার নেই। সৃজিত পরিচালিত  ‘হেমলক সোসাইটি’ ছবিতে শিলাজিতের 'জলপরী' গানটি এখনও দারুণ জনপ্রিয়। তাই অনুরাগীরা বোধহয় এই চাপা টেনশন আশাই করেন নি।

সিনেমা শুরু হওয়ার আগেই সমকালীন দুই স্রষ্টার এই চাপা বাকযুদ্ধ কোনদিকে গড়ায়, সেদিকেই তাকিয়ে বাংলার সংস্কৃতি মহল।