শ্যাম বেনেগালের শেখ মুজিবুর রহমানের বায়োপিক 'বঙ্গবন্ধু' শুটিং শেষের পথে

‘বঙ্গবন্ধু’  ইন্দো-বাংলাদেশি প্রযোজনা, যা মুজিবুর রেহমানের শততম জন্মবার্ষিকীতে মুক্তি পাওয়ার কথা ছিল।

Updated By: Jun 29, 2021, 10:48 PM IST
শ্যাম বেনেগালের শেখ মুজিবুর রহমানের বায়োপিক 'বঙ্গবন্ধু' শুটিং শেষের পথে

নিজস্ব প্রতিবেদন-  বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের শতবর্ষ উদযাপনের জন্য ছবি তৈরি করছিলেন প্রখ্যাত চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। চলমান মহামারী এবং পরপর দুটি ঘূর্ণিঝড়ে পরিকল্পিত ছবিটি তৈরির কাজ থমকে রয়েছে।  প্রবীণ চলচ্চিত্রকার শ্যাম বেনগাল এই বছরের শেষ পর্বের মধ্যেই মুজিবুর রহমানের বায়োপিকটি শেষ করবেন বলে জানিয়েছেন। ‘বঙ্গবন্ধু’  ইন্দো-বাংলাদেশি প্রযোজনা, যা মুজিবুর রেহমানের শততম জন্মবার্ষিকীতে মুক্তি পাওয়ার কথা ছিল, তবে কোভিড -১৯ লকডাউন এবং আবহাওয়া সংক্রান্ত জটিলতার কারণে এটির কাজ কিছুটা বিলম্বিত হয়েছে।

ছবি সম্পর্কে কথা বলতে গিয়ে শ্যাম বেনিগাল বলেছিলেন, “আমাদের মাঝে দুটি ঘূর্ণিঝড় এবং কোভিড ছিল কিন্তু আমি ভারত এবং বাংলাদেশ উভয় সরকারের সঙ্গেই কথা বলেছি এবং তারা আমাকে এই সব নিয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য আশ্বস্ত করেছেন, তাই আমরা এই সিনেমাটি তৈরি করবই। যদি এই সমস্যাগুলি না আসত, তবে আমি দেড় বছর আগেই ছবিটি শেষ করতে পারতাম। তবে  ছবিটির প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। ”
ছবিতে বাংলাদেশের বেশিরভাগ অংশের শুটিং হয়েছে ফিল্ম সিটিতে। বেনগাল বলেছিলেন, "ফ্লাইট মাঝখানে বন্ধ ছিল এবং লকডাউনও ছিল , তবে ফিল্ম সিটির মধ্যেই বেশিরভাগ অংশের শুটিং করার গেছে। আমরা যথেষ্ট ভাগ্যবান।"

আরও পড়ুন: সৃজিতের নতুন ছবির মহরৎ হল, প্রেম-বিরহ-সম্পর্কের জটিল সমীকরণ

শুটিং আবার শুরু হওয়ার আগে বেনগাল এখন বর্ষার প্রথমার্ধের অবসানের জন্য  অপেক্ষা করছেন। তিনি আরও বলেন, “এখন বাংলাদেশে লকডাউন রয়েছে এবং আমার বেশিরভাগ অভিনেতা Dhaka থেকে এসেছেন। আশ্চর্যের বিষয় হল যতবারই আমি শ্যুটিং করার পরিকল্পনা করি, কিছু না কিছু একটা হয় এবং আমাকে শুটিং বাতিল করতে হয়।  আশা করছি বাকি ২০ শতাংশের শুটিং এবছরই শেষ করতে পারব।''

ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এনএফডিসি) এবং বাংলাদেশ চলচ্চিত্র বিকাশ যৌথভাবে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের বায়োপিক তৈরির জন্য একটি MOU স্বাক্ষর করেছে। ২০২১ সালের মার্চ মাসে বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপন উপলক্ষে ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল।

.