Urvashi Rautela in Hijab Protest: অন্য ঊর্বশী! হিজাব বিতর্কের প্রতিবাদে চুল কাটলেন অভিনেত্রী

Urvashi Rautela in Hijab Protest: গত সেপ্টেম্বরে মাহসা আমিনি নামের এক তরুণীকে গ্রেফতার করে ইরানের পুলিস। যাদের কাজ নারীদের ধর্মীয় অনুশাসন অনুযায়ী পোশাক-আচরণ নিশ্চিত করা। গ্রেফতার করে মাহসাকে অমানবিক নির্যাতন করে পুলিস। তার জেরেই তিনদিন পর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। 

Updated By: Oct 17, 2022, 05:51 PM IST
Urvashi Rautela in Hijab Protest: অন্য ঊর্বশী! হিজাব বিতর্কের প্রতিবাদে চুল কাটলেন অভিনেত্রী

Urvashi Rautela in Hijab Protest, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিজাব বিতর্কে সারা পৃথিবী জুড়ে চলছে নারীদের আন্দোলন। চুল কেটে প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা। এবার সেই প্রতিবাদে সামিল অভিনেত্রী ঊর্বশী রাউতেলা। রবিবার নিজের চুল কেটে হিজাব বিতর্কে মুখ খুললেন অভিনেত্রী। ইরানের নারীদের পাশে দাঁড়ালেন ঊর্বশী। সোশ্যাল মিডিয়ায় দুটি ছবি পোস্ট করেছেন ঊর্বশী রাউতেলা। সেখানে দেখা যাচ্ছে নীল রঙের সাবেকি পোশাক পড়েছেন অভিনেত্রী। কোনও অভিজাত পার্লারে নয়, এক নাপিতের কাছে চুল কাটাচ্ছেন অভিনেত্রী। নায়িকার প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া, অনেকেই জানিয়েছেন তাঁরা ঊর্বশীর এই প্রতিবাদকে সমর্থন জানাচ্ছেন।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

দুটি ছবি পোস্ট করে ঊর্বশী লিখেছেন, ‘চুল কেটে ফেললাম। মাহসা আমিনিকে অনৈতিকভাবে গ্রেফতার করা ও তারপর তাঁর মৃত্যুর প্রতিবাদে যে নারীরা মৃত্যুবরণ করলেন তাঁদের সাপোর্ট করতেই আমি নিজের চুল কেটে ফেললাম। তবে শুধুমাত্র মাহসা আমিনির জন্যই নয়, উত্তরাখন্ডের ১৯ বছর বয়সী অঙ্কিতা ভান্ডারির জন্যও। সারা বিশ্ব জুড়ে নারীরা ঐক্যবদ্ধ হয়েছে ইরানিয়ান সরকারের বিরুদ্ধে, প্রতিবাদে নিজেদের চুল কাটছেন তাঁরা। তাঁদের শ্রদ্ধা। নারী বিদ্রোহের বিশ্বব্যাপী প্রতীক এটি। চুলকে মহিলাদের সৌন্দর্যের প্রতীক হিসাবে গন্য করা হয়। চুল কেটে নারীরা প্রমাণ করে দিচ্ছেন যে, সমাজ যে সৌন্দর্যের সংজ্ঞা তৈরি করেছে, তা মানেন না তাঁরা। তাঁরা কী পরবে, কীভাবে সাজবে, কীভাবে বাঁচবে তা কেউ ধার্য করতে পারে না। যখন নারীরা একত্রিত হয়ে মনে করে যে, একজন নারীর সমস্যা সারা পৃথিবীর নারীর সমস্যা, তখন নারীবাদ নতুন প্রাণশক্তি খুঁজে পায়।’

আরও পড়ুন- Masum Aziz Passes Away: বাংলাদেশকে কাঁদিয়ে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান অভিনেতা মাসুম আজিজ

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে মাহসা আমিনি নামের এক তরুণীকে গ্রেফতার করে ইরানের পুলিস। তাঁর বিরুদ্ধে নীতি পুলিসের অভিযোগ ছিল যে, তিনি ঠিকভাবে হিজাব পরেননি। যাদের কাজ নারীদের ধর্মীয় অনুশাসন অনুযায়ী পোশাক-আচরণ নিশ্চিত করা। গ্রেফতার করে মাহসাকে অমানবিক নির্যাতন করে পুলিস। তার জেরেই তিনদিন পর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মাহসার মৃত্যুর প্রতিবাদে ইরানের রাস্তায় নামেন নারীরা। সেই আন্দোলন থামিয়ে দিতে অত্যাচার চালায় পুলিস। প্রতিবাদ দেশের গণ্ডি ছাড়িয়ে আগুনের মতো ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। সেই প্রতিবাদেই সামিল বলিউডের অভিনেত্রী প্রাক্তন মিস ইন্ডিয়া ঊর্বশী। প্রায় সাড়ে ৩ লক্ষ নেটিজেন তাঁর পোস্টটি লাইক করেছেন। কমেন্ট বক্সে অনেকেই পাশে দাঁড়িয়েছেন নায়িকার। সমর্থনে এগিয়ে এসেছেন নেটপাড়ার একাংশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.