মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবসে নন্দনে শুরু উত্তম চলচ্চিত্র উৎসব

'ওগো বধূ সুন্দরী' ছবির শ্যুটিং করার সময়ই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বাংলা ছবির মহানায়কের। 

Updated By: Jul 24, 2018, 02:08 PM IST
মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবসে নন্দনে শুরু উত্তম চলচ্চিত্র উৎসব

নিজস্ব প্রতিবেদন: একসময় উত্তম কুমার আর বাংলা চলচ্চিত্র বোধহয় একপ্রকার সমর্থক ছিল। বলা যেতে পারে সেসময় যেসমস্ত দর্শক বাংলা ছবি দেখতে ভালোবাসতেন তাঁরা প্রকৃতপক্ষে উত্তম কুমারের সিনেমা দেখতে ভালোবাসতেন বললেও বোধহয় অত্য়ুক্তি হবে না। অরুণ কুমার চট্টোপাধ্যায় (উত্তম কুমার) বাংলা ছবির দুনিয়া পা রাখার পর থেকেই বাংলা চলচ্চিত্রে 'উত্তম যুগ'-এর সূচনা হয়। যতদিন তিনি বেঁচে ছিলেন দর্শক উত্তমে মুগ্ধ ছিল, ডুবে ছিল। আকষ্মিকভাবেই সে ঘোর ভাঙে ১৯৮০ সালের ২৪ জুলাই। মহানায়কের মৃত্যুও আসে ছবির শ্যুটিং করতে করতেই। 'ওগো বধূ সুন্দরী' ছবির শ্যুটিং করার সময়ই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বাংলা ছবির মহানায়কের। উত্তম যুগের অবসান ঘটে। আজ, ২৪ জুলাই বাংলা ছবির মহানায়কের ৩৮তম প্রয়াণ দিবস।

তবে উত্তম যুগের অবসান হলেও বাংলা ছবির দর্শকদের মননে তিনি রয়েছেন এবং থাকবেনও। শুধু উত্তম কুমারের সমকালীন দর্শকরাই নয়, বর্তমান সময়ের বাংলা ছবির দর্শকদের মধ্যেও খুব কম মানুষই আছেন যাঁরা উত্তম কুমারের সিনেমা দেখতে ভালোবাসেন না। সে যত পুরনো ছবিই হোক না কেন। বিশেষকরে উত্তম-সুচিত্রা জুটির ছবি হলে তো কথাই নেই। আর সেকথা ভেবেই প্রত্যেক বছরের মতো এবারও উত্তম চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। মহানায়কের মৃত্যু দিন ২৪ জুলাই এই উৎসবের সূচনা করবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি, এটা চলবে ৩০ জুলাই পর্যন্ত। 

'সাড়ে চুয়াত্তর', 'রাজবংশ', 'বিচারক', 'সন্ন্যাসী রাজা', 'ইন্দ্রানী', 'দেয়ানেয়া', 'দুই পৃথিবী' সহ আরও বেশকিছু উত্তম কুমার অভিনীত বাঙালীর পছন্দের ছবি রয়েছে চলচ্চিত্র উৎসবে। আপনারা যাঁরা এই  'উত্তম' উৎসবে গিয়ে ছবি দেখতে চান তাঁরা আগে থেকেই সময় সুযোগ মতো টিকিট কেটে রাখতেই পারেন।

আরও পড়ুন-নিদা খানের বিরুদ্ধে ফতোয়া, মৌলানাকে থাপ্পড় কষানোর হুমকি ফারহার

.