ব্রেনের টনিক ব্রাহ্মী! মগজাস্ত্রে শান দিতে এই শাকের জুড়ি নেই

স্মৃতিশক্তি কমতে থাকে। স্মৃতিশক্তি কমে যাওয়াকে বিস্মৃতি বলা হয়।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Feb 26, 2020, 07:52 PM IST
ব্রেনের টনিক ব্রাহ্মী! মগজাস্ত্রে শান দিতে এই শাকের জুড়ি নেই

নিজস্ব প্রতিবেদন: আগাছার মতোই কদর ছিল না। দেশ-বিদেশের তাবড় গবেষণায় এখন সেই এই শাকেরই গুণগান। মগজাস্ত্রে শান দিতে এই শাকের জুড়ি নেই । নাম তো শুনেছেন, পাতে রাখছেন তো?

বেশ কয়েকটি অভ্যাস মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। যা দৈনন্দিন জীবনে মারাত্মক প্রভাব ফেলে। স্মৃতিশক্তি কমতে থাকে। স্মৃতিশক্তি কমে যাওয়াকে বিস্মৃতি বলা হয়। আর বিস্মৃতি হল শিক্ষা এবং স্মৃতির বিয়োগফল। কোনও নির্দিষ্ট তথ্য স্মরণ করার অক্ষমতাকেই বিস্মৃতি বলে। কী সেই অভ্যাস, যা মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়?

অপর্যাপ্ত ঘুম। বিশেষজ্ঞরা বলেন, একজন স্বাভাবিক মানুষের দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুম দরকার। মাত্র ১ ঘণ্টা কম ঘুমোলে বুদ্ধির মাত্রা ৪ ডিগ্রিতে নেমে আসতে পারে। একটি গবেষণা বলছে, প্রতিদিন কফি, চা, কোমল পানীয় পান করলে মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমে যায়। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, একসঙ্গে একাধিক কাজ করলেও মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস পায়। মাত্রাতিরিক্ত মেদ বুদ্ধির মাত্রা কমিয়ে দেয়। ধূমপানের কারণেও ব্রেনের শক্তি কমতে থাকে। সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারের অভাবে কমে যেতে পারে স্মৃতিশক্তি। অতিরিক্ত দুশ্চিন্তাও ব্রেনের স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট করে দিতে পারে।

ব্রেন বাঁচাবেন কীভাবে? কীভাবে শান দেবেন মগজাস্ত্রে? হাতের কাছেই আছে একটা শাক। দামে কম। কাজে ভীষণ দামি।

আরও পড়ুন - লিভারে চর্বি জমা থেকে রক্ষা পেতে খান তেঁতুল