মুখে দুর্গন্ধ? এভাবে সহজেই তাড়িয়ে ফেলুন

মুখের দুর্গন্ধের জন্য অনেকসময়ই আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। খাদ্যাভ্যাসে গন্ডগোল, হজমে সমস্যা, লিভারের সমস্যা প্রভৃতি বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে। কিন্তু এর থেকে কী মুক্তির উপায় নেই? আছে। সামান্য কয়েকটি জিনিস মাথায় রাখলে মুখে দুর্গন্ধের জন্য আর লোকসমাজে লজ্জায় পড়তে হবে না।

Updated By: Jul 13, 2016, 01:18 PM IST
মুখে দুর্গন্ধ? এভাবে সহজেই তাড়িয়ে ফেলুন

ওয়েব ডেস্ক : মুখের দুর্গন্ধের জন্য অনেকসময়ই আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। খাদ্যাভ্যাসে গন্ডগোল, হজমে সমস্যা, লিভারের সমস্যা প্রভৃতি বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে। কিন্তু এর থেকে কী মুক্তির উপায় নেই? আছে। সামান্য কয়েকটি জিনিস মাথায় রাখলে মুখে দুর্গন্ধের জন্য আর লোকসমাজে লজ্জায় পড়তে হবে না।

১) জল বেশি করে খান- জল বেশি করে কেলে খাবারের কণা এবং অতিরিক্ত ব্যাকটেরিয়া ধুয়ে যায়। মুখ শুকনো হয়ে গেলেও মুখে দুর্গন্ধ হয়। তাই বারবার জল খান।

২) কিছু খাদ্য ও পানীয় এড়িয়ে চলুন- ভাজাভুজি,পটাটো চিপস,চিনিযুক্ত স্ন্যাক্স, সফট ড্রিঙ্ক এড়িয়ে চলুন।

৩) রসুন বা কাঁচা পেঁয়াজ খেলে দাঁত মেজে নেওয়া বুদ্ধিমানের কাজ।

৪) সুগার ফ্রি মিন্ট,চুইংগাম অথবা লজেন্স- লজেন্স বা চুইংগাম মুখের লালা বৃদ্ধি করে। যা মুখ থেকে খাবারের কণা বা ব্যাকটেরিয়া দূর করতে সহায়ক। চিনির বদলে জাইলিটল আছে এমন গাম ব্যবহার করুন। এগুলি ব্যাকটেরিয়ার সাথে যুদ্ধ করে।

৫) ধনেপাতা অথবা পুদিনা পাতা- টাটকা ধনে পাতা অথবা পুদিনা পাতা চিবিয়ে খেলে মুখের দুর্গন্ধ দূর হয়।

৬) অ্যান্টাসিড- অনেক সময় মুখের কোনও সমস্যা ছাড়াই নিঃশ্বাসে গন্ধ হয়। এর কারণ হতে পারে আপনার পেটের সমস্যা। এক্ষেত্রে একটা অ্যান্টাসিড চুষে খেলে পেটের সমস্যা দূর হবে। মুখ থেকেও দুর্গন্ধ দূর হবে।

৭) অত্যধিক ধূমপান- অত্যধিক ধূমপান বা তামাকজাত দ্রব্যের নেশা থাকলে তা থেকেও মুখে দুর্গন্ধ হয়। সেক্ষেত্রে ধূমপানের পর মাউথ ফ্রেশনার বা মৌরি জাতীয় কিছু খাওয়া যেতে পারে।

৮) ব্যাগে রাখুন মাউথ স্প্রে- বিশেষ করে শহরের বাইরে যাবার সময়ে ব্যাগে রাখুন মুখ পরিষ্কার রাখার কয়েকটি জিনিস। যেমন টুথব্রাশ, মাউথ ওয়াশ স্প্রে। চটজলদি মুখের দুর্গন্ধ ঢাকতে এইসব স্প্রে খব কাজে আসে।

এছাড়াও মুখ এবং গলার কাছে কিছু রোগের কারণে মুখে গন্ধ হতে পারে ঘন ঘন। কোনও উপায়েই দুর্গন্ধ দূর করতে না পারলে অবশ্যই ডাক্তার দেখান। কারণ এর পেছনে আরও গুরুতর কোনও কারণ যেমন ইনফেকশন,মাড়ির রোগ,টনসিলে পাথর হওয়া এসব কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

আরও পড়ুন , বিভিন্ন শারীরিক সমস্যা প্রেশার পয়েন্টের সাহায্যে যেভাবে সারাতে পারেন!

.