stomach Cancer: এখনও সিঙ্গল? ক্যানসারে মৃত্যুর সম্ভাবনা কিন্তু আপনার বেশি!

বিবাহিতদের তুলনায় অবিবাহিত মহিলা বা পুরুষদের মধ্যে পাকস্থলিতে ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এমনটাই বলছেন চিনা গবেষকরা। আপনার শরীরে নিজের অজান্তে দানা বাধঁছে না তো মারণরোগ ক্যানসারে! 

Updated By: Oct 11, 2022, 09:51 PM IST
stomach Cancer: এখনও সিঙ্গল? ক্যানসারে মৃত্যুর সম্ভাবনা কিন্তু আপনার বেশি!

পূজা দাস: আপনি কি অবিবাহিত ? সঙ্গীর সঙ্গে বিচ্ছেদের কারনে ভুগছেন একাকিত্বে? এই কারনেই নিজের অজান্তে শরীরে দানা বাধঁছে না তো মারণরোগ ক্য়ানসার! তবে সম্প্রতি হওয়া এক গবেষণা থেকে কিন্তু উঠে আসছে এমনই এক অবাক করা তথ্য। বিবাহিতদের তুলনায় অবিবাহিত মহিলা বা পুরুষদের মধ্যে পাকস্থলিতে ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এমনটাই বলছেন চিনা গবেষকরা। ‘জার্নাল অব ইনভেস্টিগেটিভ মেডিসিন’-এর কয়েকজন গবেষক মিলে ৩০০০ গ্য়াসট্রিক ক্য়ানসারে আক্রান্তের উপর গবেষণাটি করেন। এবং তারপরই তাঁরা এই সিদ্ধান্তে আসেন যে, অবিবাহিত বা জীবনসঙ্গী নেই এমন মানুষদের পাকস্থলীতে ক্যানসারে মৃত্যুর ঝুঁকি বিবাহিতদের চেয়ে অনেক বেশি।

আরও পড়ুন:  WB Dengue Update: ডেঙ্গির থাবা আরও চওড়া হচ্ছে রাজ্যে, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৬২

পাকস্থলীতে ক্যানসার এমন একটি রোগ যা বিশ্বব্যাপী ক্যানসারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। ২০১৮ সালে ১০ লক্ষ  বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ক্যানসারে ও ৭ লাখ ৮০ হাজার জন মারা গেছেন। ক্যানসারে আক্রান্ত ৭২ শতাংশ বিবাহিত পুরুষ ও নারীরা অবিবাহিতদের তুলনায় অন্তত ৫ বছর বেশি বাঁচেন।গবেষণায় জানা গেছে, ক্যানসারে আক্রান্ত ৭২ শতাংশ বিবাহিত পুরুষ ও নারীরা অবিবাহিতদের তুলনায় অন্তত ৫ বছর বেশি বাঁচেন। এর নেপথ্যের কারন হিসাবে গবেষকদের ব্যাখা, জীবনসঙ্গী পাশে থাকলে মানুষের বাঁচার ইচ্ছে অনেকগুন বেড়ে যায়। যার কারনে যেকোনও ব্য়ক্তির বাঁচার ইচ্ছে বহুগুণ বৃদ্ধি পায়। অপরদিকে, যারা একা বা অবিবাহিত তাঁদের কোনও পিছুটান না থাকায় রোগের সঙ্গে লড়াই করার শক্তিও থাকে তুলনামূলক কম। তাই তাঁদের ক্যানসার হওয়ার ঝুঁকিও অনেক বেশি। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

বিজ্ঞান বলে, ৫০ বছরের পর থেকে মানুষের মধ্যে ক্যানসারে ঝুঁকি বাড়তে থাকে। এই রোগ পুরুষদের তুলনায় নারীদের মধ্যে হওয়ার প্রবনতা বেশি বলে জানা যায়। গবেষকরা আরও জানান, বিবাহিতদের মধ্যে যেকোনও রোগ শনাক্ত করার প্রবনতা বেশি। যার কারনে চিকিৎসার মধ্যে দিয়ে সুস্থ হয়ে ওঠার হারও বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.