Best Foods to Control Diabetes: কার্বোহাইড্রেট খেয়েও নিয়ন্ত্রণে থাকবে রক্তের বেলাগাম শর্করা, জেনে নিন খাদ্যাভ্যাস

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে সঠিক খাবার নির্বাচন করা আপনার স্বাস্থ্য এবং সুস্থতায় একটি উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে। আপনার খাদ্যতালিকায় শাক, বেরি, গোটা শস্য, মাছ, বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত করা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, প্রদাহ কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে

Updated By: Feb 24, 2023, 08:06 PM IST
Best Foods to Control Diabetes: কার্বোহাইড্রেট খেয়েও নিয়ন্ত্রণে থাকবে রক্তের বেলাগাম শর্করা, জেনে নিন খাদ্যাভ্যাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডায়াবেটিস এমন একটি রোগ যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে আতঙ্কিত করে রেখেছে। এটি ম্যানেজ করা এখন একটি দৈনন্দিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যদিও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তন প্রয়োজনীয় কিন্তু সঠিক খাদ্যাভ্যাস ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই নিবন্ধে, আমরা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য সেরা খাবারগুলির কথা বলব। পাশাপাশি কীভাবে সেগুলিকে আপনার দৈনন্দিন রুটিনে জুড়ে নিতে পারেন তারই টিপস দেব।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের সেরা খাবার: কী খাবেন?

সবুজ শাক

পালং শাক, কালে এবং রঙিন সবুজ শাক-সবজিতে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট কম থাকে এবং ভিটামিন এ এবং সি, ফাইবার এবং আয়রনের মতো পুষ্টিগুণ বেশি থাকে। এই সবুজ শাকগুলিও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে।

বেরি

স্ট্রবেরি, ব্লুবেরি এবং র‍্যাস্পবেরির মতো বেরিগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে, যা ডায়াবেটিস রোগীদের জন্য গুরুত্বপূর্ণ। বেরিগুলিতে ক্যালোরিও কম এবং একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যার অর্থ তারা রক্তে শর্করার মাত্রা বাড়ায় না।

গোটা শস্যদানা

বাদামী চাল, কিনোয়া এবং পুরো-গমের রুটির মতো গোটা শস্যগুলি ফাইবার এবং পুষ্টিতে ভরপুর। এগুলিকে সাদা রুটি এবং পাস্তার মতো পরিশোধিত শস্যের একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে তৈরি করে। পুরো শস্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

মাছ

স্যামন, টুনা এবং সার্ডিনের মত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, যা প্রদাহ কমাতে, ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে দেখা গেছে। সপ্তাহে দু’বার মাছ খাওয়া আপনার হার্ট এবং সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করার একটি দুর্দান্ত উপায়।

বাদাম এবং বীজ

বাদাম এবং বীজ যেমন বাদাম, আখরোট এবং চিয়া বীজ স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। এই খাবারগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা ডায়াবেটিস রোগীদের জন্য একটি আদর্শ জলখাবার হিসেবে গণ্য হয়।

প্রশ্ন-উত্তর

প্রশ্ন: আমার ডায়াবেটিস থাকলেও কি আমি কার্বোহাইড্রেট খেতে পারি?

উত্তর: হ্যাঁ, কিন্তু সঠিক ধরনের কার্বোহাইড্রেট বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। গোটা শস্য এবং শাকসবজির মতো জটিল কার্বোহাইড্রেট সাদা রুটি এবং চিনিযুক্ত পানীয়ের মতো সাধারণ কার্বোহাইড্রেটের তুলনায় একটি স্বাস্থ্যকর বিকল্প।

প্রশ্ন: আমি কীভাবে এই খাবারগুলিকে আমার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারি?

উত্তর: আপনার খাবারে শাক-সবুজ যোগ করার চেষ্টা করুন, বেরি দিয়ে আপনার ওটমিল টপিং করুন, বাদামী চালের সঙ্গে সাদা চাল অদলবদল করুন এবং সারা দিন বাদাম এবং বীজ স্ন্যাক হিসেবে খান। বিভিন্ন রেসিপি নিয়ে পরীক্ষা করুন এবং আপনার জন্য সবচেয়ে ভালো পথটি খুঁজে নিন। 

প্রশ্ন: আমার ডায়াবেটিস থাকলে এমন কোনও খাবার আছে যা আমার এড়ানো উচিত?

উত্তর: হ্যাঁ, চিনিযুক্ত পানীয়, প্রক্রিয়াজাত স্ন্যাকস, সাদা রুটি এবং পাস্তার মতো পরিশোধিত শস্য এড়িয়ে চলা অপরিহার্য। এই খাবারগুলি রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

উপসংহার

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে সঠিক খাবার নির্বাচন করা আপনার স্বাস্থ্য এবং সুস্থতায় একটি উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে। আপনার খাদ্যতালিকায় শাক, বেরি, গোটা শস্য, মাছ, বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত করা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, প্রদাহ কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে। এই স্বাস্থ্যকর খাবারগুলি খাওার মাধ্যমে, আপনি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারেন এবং একটি সুখী, স্বাস্থ্যকর জীবনযাপন করতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.