Bharat Biotech: WHO এর অনুমোদন পেতে মরিয়া চেষ্টা ভারত বায়োটেকের

মঙ্গলবার সংস্থার তরফে জানান হয়েছে তাঁরা জরুরিকালীন অনুমোদনের জন্য হু-এ কাজ করছে।

Updated By: Sep 28, 2021, 07:05 PM IST
Bharat Biotech: WHO এর অনুমোদন পেতে মরিয়া চেষ্টা ভারত বায়োটেকের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এখনও হায়দরাবাদ ভিত্তিক কোভিড ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর ফলে নানা দেশে কোভ্যাকসিন টিকাকে মান্যতা দেওয়া হয়নি। এই আবহে মঙ্গলবার সংস্থার তরফে জানান হয়েছে তাঁরা জরুরিকালীন অনুমোদনের জন্য হু-এ কাজ করছে। খুব শীঘ্রই ছাড়পত্র পেয়ে যেতে পারে।

ভারত বায়োটেকের তরফে জানান হয়েছে একজন দায়িত্ব সম্পূর্ণ ভ্যাকসিন প্রস্তুতকারক হিসেবে তাঁরা দেশে অনুমোদন পেয়েছেন এবং আশা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও তাঁদের মান্যতা দেবে। যদিও সময়সীমার বিষয়ে কোনও মন্তব্য করেনি তাঁরা। 

ভারত বায়োটেক তার বিবৃতিতে বলেছে, "আমরা জনস্বাস্থ্য-সংক্রান্ত সমস্যা এবং ভ্যাকসিন অনুমোদনের সময়সীমার ওপর প্রতিবেদন তৈরি করার সময় সংবাদমাধ্যমকে নিজেদের সংযম রাখার অনুরোধ করছি। কারণ এটি লক্ষ লক্ষ জীবন ও জীবিকার উপর প্রভাব ফেলতে পারে। যথাযথ সময়ে, আমরা অনুমোদন পাওয়ার বিষয়ে নির্দেশের কথা জানিয়ে দেব"।

আরও পড়ুন, Coronavirus: মার্চের পর সর্বনিম্ন, দেশে ২০ হাজারের নীচে দৈনিক সংক্রমণ

সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাকসিনের জরুরিকালীন অনুমোদন দেওয়ার ক্ষেত্রে দেরি করছে। প্রসঙ্গত এই কোভ্যাকসিন ভারত বায়োটেক এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং আইসিএমআর একসঙ্গে তৈরি করেছে। তাঁদের রিপোর্টে বলা হয়েছে কোভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ৭৮ শতাংশ কার্যকর। চলতি বছরের জানুয়ারিতে এই ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল ভারত সরকার।

নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডা ভি ভি কে পল বলেছিলেন যে সেপ্টেম্বরের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাকসিনকে জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদন দিয়ে দিতে পারে এবং এ বিষয়ে তিনি "ইতিবাচক সিদ্ধান্ত" আশা করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)