‘ব্ল্যাক ফাঙ্গাস’ নিয়ে আতঙ্ক! কারণ ও প্রতিরোধের বিষয় স্পষ্ট করল AIIMS

কীভাবে ছড়িয়ে পড়ছে ব্ল্যাক ফাঙ্গাস? 

Updated By: May 16, 2021, 01:09 PM IST
‘ব্ল্যাক ফাঙ্গাস’ নিয়ে আতঙ্ক! কারণ ও প্রতিরোধের বিষয় স্পষ্ট করল AIIMS

নিজস্ব প্রতিবেদন: অনেকদিন ধরেই ডায়াবেটিসের রোগী আপনি? এদিকে মারাত্মকভাবে কোভিড বাসা বেধেছে শরীরে, বেশ কিছুদিন ধরেই চিকিৎসা চলছে, তাহলে সাবাধান হতে হবে। মূলত এই কারণগুলিকেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার জন্য দায়ী করা হচ্ছে। All India Institute of Medical Sciences (AIIMS)-র ডিরেক্টর রণদ্বীপ গুলেরিয়া এই কারণগুলিকে "black fungus"-র সুত্রপাত বলে স্পষ্ট করে জানিয়েছে। 

বিরল ছত্রাকজনিত (Mucormycosis) রোগ হিসাবে পরিচিত মিউকরমাইকোসিস দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার পিছনে স্টেরয়েডের অপব্যবহারের একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। 

তবে শুধুমাত্র কোভিড আক্রান্তদের নয়, ডায়াবেটিস রোগী, ট্রান্সপ্ল্যান্ট এবং ক্যান্সারের রোগীদের মধ্যেও সংক্রমণ ঘটাতে পারে। এই সংক্রমণ বিরল বলে জানিয়েছে এইমস প্রধান। 

কীভাবে ছড়িয়ে পড়ছে ব্ল্যাক ফাঙ্গাস? 

১. এটি মাটি, বাতাস এবং খাবারের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে অন্যান্য ভাইরাসের মত করে সংক্রমণ ঘটায় না।

২. কোনওভাবে এই ছত্রাকের দ্বারা সংক্রামিত হলে এটি মুখ, চোয়াল, চোখ এবং ফুসফুস ও মস্তিকের ক্ষতি করে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার পর সঠিক সময়ে চিকিৎসা না করালে দৃষ্টিশক্তি চলে যেতে পারে, পাশাপাশি মৃত্যু পর্যন্ত হতে পারে।

প্রতিরোধ করার জন্য কোভিড রোগীদের মধ্যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ ও নিরীক্ষণের জরুরি প্রয়োজন রয়েছে। 

রণদীপ গুলেরিয়া বলেন, “গুজরাটের হাসপাতালে এমন অবস্থা মিউকরমাইকোসিস রোগীদের জন্য আলাদা ওয়ার্ড বানাতে হয়েছে। সংক্রামক রোগ বিশেষজ্ঞ, ইএনটি সার্জন, নিউরোসার্জনদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে।”

.