এবার রক্ত পরীক্ষার দু’ঘন্টার মধ্যে বলে দেওয়া যাবে রোগের কারণ ভাইরাস না ব্যাকটিরিয়া

Updated By: Feb 8, 2016, 04:17 PM IST
এবার রক্ত পরীক্ষার দু’ঘন্টার মধ্যে বলে দেওয়া যাবে রোগের কারণ ভাইরাস না ব্যাকটিরিয়া

ওয়েব ডেস্কঃ অ্যান্টিবায়োটিক শব্দটা আমাদের কাছে খুবই পরিচিত। শরীরে সামান্য কিছু অসুবিধা দেখা দিলেই তাড়াতাড়ি আরাম পেতে সহজ সমাধান অ্যান্টিবায়োটিক। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা পরীক্ষা করে দেখি না যে আদৌ অ্যান্টিবায়োটিকের প্রয়োজন আছে কি না। অনেক সময় বাইরে থেকে লক্ষণ দেখে বোঝা যায় না রোগের কারণ ভাইরাস নাকি ব্যাকটিরিয়া। আবার পরীক্ষা করে রিপোর্ট দেখে তারপর ওষুধ দেওয়াটাও বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তাই ডাক্তাররাও এত ঝামেলায় না গিয়ে সহজেই প্রেস্ক্রিপসনে লিখে দেন অ্যান্টিবায়োটিকের নাম। রোগের উপশম হলেও অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক শরীরের ক্ষতি করে।

অতিরিক্ত অ্যান্টিবায়োটিক প্রয়োজনীয় ক্ষেত্রে অ্যান্টিবায়োটিককে কম শক্তিশালী করে দেয় ফলে সামান্য রোগও অনেকসময় প্রাণঘাতি হয়ে ওঠে। অ্যান্টিবায়োটিকের এই অপব্যবহার কমাতে বিজ্ঞানীরা এনেছেন এক নতুন ধরণের রক্ত পরীক্ষা যা মাত্র দু’ঘন্টায় বলে দেবে রোগের কারণ ভাইরাস না ব্যাকটিরিয়া।

আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বেশ কিছু রোগীর কাছ থেকে সামান্য পরিমাণে রক্তের নমুনা সংগ্রহ করে 'জিন সিগনেচার্স' পদ্ধতিতে পরীক্ষা করেন। পরীক্ষার পর দেখা যায় ৮৭ শতাংশ ক্ষেত্রে সঠিক ফল পাওয়া গেছে। সহজেই আলাদা করা গেছে ব্যাকটেরিয়া ও ভাইরাসে আক্রান্ত রোগীদের। বিজ্ঞানীরা আশা করছেন এই পদ্ধতি আগামীদিনে অ্যান্টিবায়োটিকের অপব্যবহারকে কমাতে সাহায্য করবে।

.