Covid Vaccination: করোনা থেকে সুস্থ হওয়ার তিন মাস পর বুস্টার ডোজ, চিঠি স্বাস্থ্য মন্ত্রকের

প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ নেওয়ার আগে কেউ করোনায় আক্রান্ত হলে, সুস্থ হয়ে ওঠার পর তাঁকে তিন মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Updated By: Jan 22, 2022, 03:00 PM IST
Covid Vaccination: করোনা থেকে সুস্থ হওয়ার তিন মাস পর বুস্টার ডোজ, চিঠি স্বাস্থ্য মন্ত্রকের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  ওমিক্রন আবহে বুস্টার ডোজ নিয়ে দ্বন্দ্ব জারি রয়েছে দেশে। তবে এবার দ্বিতীয় ডোজের কত পর বা করোনা মুক্ত হওয়ার কতদিন পর এই ডোজ নেওয়া যেতে পারে তা নিয়ে সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিল স্বাস্থ্যমন্ত্রক। সেখানেই বলা হয়েছে নয়া নির্দেশিকা। সেখানে বলা হয়েছে কোনও ব্যক্তি কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর সুস্থ হলে সেই সময় থেকে তিন মাস পরই কেবল তিনি কোনও ডোজ বা বুস্টার নিতে পারবেন। 

শুক্রবার কেন্দ্রের তরফে পাঠানো নয়া গাইডলাইনে বলা হয়েছে, প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ নেওয়ার আগে কেউ করোনায় আক্রান্ত হলে, সুস্থ হয়ে ওঠার পর তাঁকে তিন মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। করোনার ভ্যাকসিনের ক্ষেত্রেও একই নিয়ম। অর্থাৎ দ্বিতীয় ডোজ নেওয়ার তিন মাস পরই বুস্টার ডোজ নেওয়া যাবে। এর আগে নয়।  এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব ও মিশন ডিরেক্টর বিকাশ শীল শুক্রবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়েছেন।

আরও পড়ুন, Coronavirus: দেশে ৩ লক্ষেরও ওপরেই দৈনিক সংক্রমণ, বাড়ছে ওমিক্রনও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল বলেছেন যে কোভিড রোগে আক্রান্ত ব্যক্তিদের সতর্কতা নিয়ে এই ডোজ দিতে হবে। প্রশাসনের তরফেই এই বিষয়ের ওপর নজর রাখবে। চিঠিতে এও বলা হয়েছে, চিঠিতে বলা হয়েছে, NTAGI-এর সুপারিশ ও বিজ্ঞানসম্মত নথিপত্রের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

ভারতে ৬০ বছরের ঊর্ধ্বে কো-মর্বিডিটি যুক্ত ব্যক্তি, স্বাস্থ্যকর্মী এবং কোভিডের বিরুদ্ধে লড়াই করা ফ্রন্টলাইন কর্মীদের ১০ জানুয়ারি থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। বুস্টার ডোজের ক্ষেত্রে কোনও ককটেল ডোজ নেওয়া যাবে না। অর্থাৎ কোভিশিল্ড নেওয়া ব্যক্তিরা বুস্টার হিসেবে কোভিশিল্ডই নিতে পারবেন।

এদিকে, সিডিসির সমীক্ষায় দেখা গেছে যে যারা বুস্টার ডোজ গ্রহণ করেছেন তাদের ওমিক্রন দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম ছিল। এই গবেষণাটি মেডিকেল জার্নাল জার্নাল অফ দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (JAMA) এ প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে যে যারা বুস্টার ডোজ গ্রহণ করেন তাদের লক্ষণগত সংক্রমণ হওয়ার সম্ভাবনা ৬৭ শতাংশ কম ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.