দেশবাসীকে টিকা দেওয়াই লক্ষ্য, Pfizer, Moderna-র শর্ত মানতে পারে কেন্দ্র

জুলাই মাসের মধ্যে ১ কোটি ভ্যাকসিন ডোজ, আগস্ট মাসে ১ কোটি ডোজ, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ২ কোটি ডোজ ভারতকে দিতে পারে মার্কিন দুই টিকা প্রস্তুতকারক সংস্থা।

Updated By: Jun 2, 2021, 12:26 PM IST
দেশবাসীকে টিকা দেওয়াই লক্ষ্য, Pfizer, Moderna-র শর্ত মানতে পারে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট কমলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে দেশে। তাই দেশবাসীকে টিকাকরণ করিয়ে অনাক্রমতা বৃদ্ধি করতে বদ্ধপরিকর কেন্দ্র। এই প্রেক্ষাপটে মার্কিন টিকা সংস্থা ফাইজার (Pfizer) এবং মডার্নার (Moderna) শর্ত মেনেই আইনি সুরক্ষা দিতে পারে ভারত, এমনটাই সূত্রের খবর।

সম্প্রতি ভারতে ভ্যাকসিন তৈরি ও সরবরাহের ক্ষেত্রে বেশ কিছু শর্ত রেখেছিল এই দুই সংস্থা। বলা হয়েছিল ভারত সরকারের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য এবং সরকারকেই ভ্যাকসিনের বিনিময়ে টাকা দিতে হবে। অন্য কেউ যাতে এই ভ্যাকসিনে দাবি না করতে তার জন্যও আইনী সুরক্ষা চেয়েছে। 

সরকার সুত্রে জানান হয়েছে জুলাই মাসের মধ্যে ১ কোটি ভ্যাকসিন ডোজ, আগস্ট মাসে ১ কোটি ডোজ, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ২ কোটি ডোজ ভারতকে দিতে পারে মার্কিন দুই টিকা প্রস্তুতকারক সংস্থা। সূত্রের তরফে বলা হয়েছে, ভারত কখনই চায় না ক্ষতিপূরণের বাধার জন্য টিকা নির্মাতাদের আটকে দেওয়া হবে। তাই শর্ত মেনে যদি এই কাজে এগোনো যায় তা সরকার দেখবে।

আরও পড়ুন, ফের বাড়ল মৃতের সংখ্যা, ২৪ ঘণ্টায় Corona আক্রান্ত ১ লাখ ৩২ হাজার ৭৮৮ জন

সম্প্রতি দিল্লি ও পাঞ্জাবকে করোনা ভ্যাকসিন দেওয়ার দাবি প্রত্যাখ্যান করেছিল ফাইজার। সংস্থার তরফে বলা হয়েছে, "আমরা সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়। আমরা বিশ্বব্যাপী ফাইজার-বায়োনেটেক হিসেবে ভ্যাকসিন সরবরাহ করছি। দেশের মধ্যে ডোজ বরাদ্দ করতে স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশিকার উপর নির্ভর করছে বাকি সিদ্ধান্ত।"

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব সম্প্রতি জানিয়েছিলেন, ফাইজার হোক বা মডার্না, কেন্দ্রীয় স্তরে তাদের সঙ্গে কথা বলছি। দুটি ভ্যাকসিনের অর্ডার বুকিং এখন বন্ধ আছে। যখন চালু হবে তখন তারা ভারতের প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন দিতে পারবে কিনা সেই ব্যাপারে নিশ্চিত হয়ে আমরা রাজ্য গুলিকে সাহায্য করবো।

 

 

 

 

.