চামড়ার রং পাল্টে হয়েছে গাঢ় হলুদ, Chain Smoker-এর পরিণতিতে অবাক চিকিত্সকরা

চিকিত্সকরা পরীক্ষা করে জানতে পারেন, সিগারেটই তাঁর ত্বকের এমন পরিবর্তনের আসল কারণ।

Updated By: Feb 2, 2021, 07:54 PM IST
চামড়ার রং পাল্টে হয়েছে গাঢ় হলুদ, Chain Smoker-এর পরিণতিতে অবাক চিকিত্সকরা

নিজস্ব প্রতিবেদন- ৩০ বছরের বেশি সময় ধরে তিনি ধূমপানে আসক্ত। সিগারেট (Cigarette) তাঁর জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু এই অভ্যেসের জন্য যে চরম মূল্য দিতে হবে, তা হয়তো তিনি ভাবেননি। চিকিত্সকরাও ভাবতে পারেননি, অত্যধিক সিগারেট টানার ফলে কারও ত্বকের রং এভাবে বদলে যেতে পারে! চিনের (China) জিয়াংসু (Jiangsu)-তে এক ব্যক্তির ত্বকের রং গাঢ় হলদু হয়ে গিয়েছিল। চিকিত্সকরা পরীক্ষা করে জানতে পারেন, সিগারেটই তাঁর ত্বকের এমন পরিবর্তনের আসল কারণ। আর সেটা জানতে পেরে তাঁরাও অবাক।

৬০ বছর বয়সী সেই ব্যক্তি Chain Smoker. চিকিত্সকরা পরীক্ষার পর জানতে পারেন, তিনি পোলিও আক্রান্ত ছিলেন। সেইসঙ্গে তাঁর প্যানক্রিয়াজ-এ একটি বিশাল আকারের টিউমার হয়েছিল। সেটা এতটাই বড় হয়েছিল যে তাঁর পিত্তনালী ব্লক হয়ে গিয়েছিল। আর তাই তাঁর ত্বকের রং গাঢ় হলুদ হয়ে যায়। চিকিত্সকরা জানিয়েছেন, অতিরিক্ত সিগারেট (Cigarette) টানার ফলে ওই ব্যক্তির কোষের বৃদ্ধি বেড়ে গিয়েছিল। গত ৩০ বছর ধরে সমান তালে সিগারেট সেবন ও মদ্যপান করেছেন তিনি। ফলে শরীরে একাধিক পরিবর্তন এসেছে।

আরও পড়ুন-  ঘন ঘন তেষ্টা পাচ্ছে? এড়িয়ে যাবেন না, বড় সমস্যার ইঙ্গিত হতে পারে

আপাতত অস্ত্রোপচার করে সেই টিউমার বাদ দিয়েছেন চিকিত্সকরা। তার পর থেকেই তাঁর ত্বকের রং স্বাভাবিক হতে শুরু করেছে। তবে এর পরও তিনি সিগারেট টানলে প্রাণসংশয় হতে পারে, জানিয়েছেন চিকিত্সকরা। এদিকে, চিকিত্সদের একাংশ জানাচ্ছে, পোলিওর জন্য কোনও ব্যক্তির শরীর ও চোখের রং গাঢ় হলুদ হয়ে যেতে পারে। তবে এই ব্যক্তির ত্বকের রং ছিল চকচকে হলুদ।  

.