করোনার থেকেও মারাত্মক, এসেছে নতুন রোগ! সাবধান করল চিন

এই বছরের প্রথম ৬ মাসেই ১ হাজার ৭৭২ জন মানুষ ইতিমধ্যে এই রোগে মারা গিয়েছেন।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 10, 2020, 01:23 PM IST
করোনার থেকেও মারাত্মক, এসেছে নতুন রোগ! সাবধান করল চিন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের নতুন রোগ! মৃত্যুর হার করোনার থেকেও বেশি। হু হু করে আসছে মৃত্যুর খবর। এরকমই খবর মিলেছে কজাখস্তানে চিনের দূতাবাস থেকে।

শুধুমাত্র জুন মাসেই নাকি ৬০০ জনের মৃত্যু হয়েছে এই রোগে। নিউমোনিয়া বললেও স্পষ্ট ভাবে কোনও ধারণা মেলেনি এই রোগের। চিনের দূতাবাসের তরফেই বলা হয়েছে কজাখস্তানে এই বছরের প্রথম ৬ মাসেই ১ হাজার ৭৭২ জন মানুষ ইতিমধ্যে এই রোগে মারা গিয়েছেন।

আরও পড়ুন: কবে থেকে পাওয়া যাবে অক্সফোর্ডের তৈরি করোনার টিকা? জানিয়ে দিল ভারতের সিরাম ইনস্টিটিউট

 অর্থাৎ মৃত্যুর হার করোনার থেকে অনেক গুণ বেশি।একথাও জানিয়েছে চিনা দূতাবাস। তবে আসলে রোগটা কী? সে বিষয়ে কোনও স্পষ্ট বক্তব্য মেলেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও এক ধরনের নিউমোনিয়া বলে এই রোগের কথা জানানো হয়েছে। চিনা ব্যক্তিরাও এই রোগে আক্রান্ত হয়েছেন। কজাখস্তানে থাকা চিনা নাগরিকদের অধিক সতর্ক থাকতে বলেছে চিনা দূতাবাস।

চিনা সংবাদমাধ্যমের কথা অনুযায়ী কজাখাস্তানে এই রোগে আক্রান্তর সংখ্যা করোনার থেকে কয়েক গুণ বেশি। হংকংয়ের সংবাদমাধ্যম অনুযায়ী কজাখস্তানের প্রেসিডেন্ট  কাসেম জোমার্ত তোকায়েভ জানিয়েছেন করোনার দ্বিতীয় ধাক্বা লাগতে পারে তার সঙ্গে নিউমোনিয়া। কজাখস্তানের রাজধানী নূর সুলতানের স্বাস্থ্য প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন রোজ প্রায় ৩০০ জন এই নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।