COPD: সিওপিডি সম্পর্কে আপনারও এই সব ভুল ধারণা আছে নাকি?

COPD Day: যে কোনও ধরনের শ্বাসকষ্ট; যাতে মনে হয়, দম আটকে আসছে বা আরও বাতাস চাই চারপাশে-- এরকম হলেই একে সিওপিডি-র প্রথম লক্ষণ বলে ধরা যায়। সঙ্গে, ক্রমাগত কাশি, কাশির দমকে রাতে ঘুম ভেঙে যাওয়া,উঁচু জায়গায় ওঠানামার ক্ষেত্রে বুকে চাপ অনুভব করা ইত্যাদি সমস্যা।

Updated By: Nov 17, 2022, 08:13 PM IST
COPD: সিওপিডি সম্পর্কে আপনারও এই সব ভুল ধারণা আছে নাকি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুসফুসের রোগ এই সিওপিডি। যার পুরো নাম ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিস। এই সময়ে এই রোগটি ঘরে-ঘরে। পাড়ায় পাড়ায় এই রোগে ভুগছে এমন মানুষের সংখ্যা এখন ঢের বেশি। এই রোগ হলে প্রাথমিক ভাবে শ্বাস নিতে সমস্যা হয়। তবে এই রোগ নিয়ে সচেতনতা খুবই কম। ফলে রোগটিকে রোধ করতে সচেতন তো হতে হবেই। সঙ্গে  বেশ কিছু অভ্যাস তৈরি করতে হবে। যেমন-- ধূমপান কমাতেই হবে, ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া ওষুধ খাওয়া চলবে না ইত্যাদি।

কী করে বুঝবেন আপনারও সিওপিডি হয়েছে?

আরও পড়ুন: World Cancer Awareness Day: সহজে কী ভাবে বুঝবেন ক্যানসার হয়েছে? বাড়িতে বসেই চিনে নিন লক্ষণ...

চিকিৎসকেরা জানাচ্ছেন, যে কোনও ধরনের শ্বাসকষ্ট, মানে, যাতে মনে হয়, দম আটকে আসছে, আরও বাতাস চাই চারপাশে, এরকম হলেই একে সিওপিডি-র প্রথম লক্ষণ বলে ধরা যায়। এর সঙ্গে, ক্রমাগত কাশি, রাতে কাশির দমকে ঘুম ভেঙে যাওয়া, সিঁড়ি বা উঁচু জায়গায় ওঠানামার ক্ষেত্রে বুকে চাপ অনুভব করা বা শ্বাসকষ্ট শুরু হওয়া ইত্যাদি গোছের বেশ কিছু উপসর্গ দেখলেই বুঝতে হবে, সিওপিডি আক্রান্ত হতে আর বেশি দেরি নেই!

সিওপিডি নিয়ে বহু মানুষের বহু ভুল ধারণা রয়েছে। যেমন--

১) সিওপিডি শুধু ধূমপায়ীদেরই হয়-- মোটেই তা নয়। ধূমপান যাঁরা করেন না, তাঁদেরও এই রোগ হয়।

২) সিওপিডি থাকলে শরীরচর্চা করা চলে না-- মোটেই না। সিওপিডি যাঁদের আছে, তাঁরাও শরীরচর্চা করতে পারেন, তবে, সেক্ষেত্রে ব্যয়াম-বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারেই করতে হবে।   

) ওজন বেশি থাকলে সমস্যা নেই-- ওজন বেশি থাকলে রোগের চিকি।সায় সমস্যা হয়। তাই যাঁরা এই রোগে ভুগছেন, তাঁদের ওজন অবশ্যই কমের দিকে রাখা বাঞ্ছনীয়।

এ বছর বিশ্ব সিওপিডি দিবসের একটি থিম আছে-- 'ইয়োর লাংস ফর লাইফ'। এই থিমের মাধ্যমে বলা হচ্ছে-- নিজের ফুসফুস নিয়ে সচেতন হন। শুধু সচেতন হওয়া নয়, যত্নও নিতে হবে ফুসফুসের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)