নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে দেখা মিলেছে করোনাভাইরাসের(Coronavirus) এক নতুন Strain-এর। আর তাতেই আশঙ্কায় বরিস জনসন সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত-সহ দুনিয়ার একাধিক দেশ নিষিদ্ধ করেছে ব্রিটেনের উড়ান। ব্রিটেনের একাংশে জারি হয়েছে টায়ার ৪ সতর্কতা। দেশের স্বাস্থ্য দফতরের মতে করোনার নতুন এই প্রজাতিটি Covid-19 এর থেকে ৭০ গুন দ্রুত সংক্রমিত হয়। তবে বরিস জনসন বলেছেন, নতুন এই Strain আগের থেকে বেশি প্রাণঘাতী কিনা তা এখনও প্রমাণিত হয়নি।


আরও পড়ুন-শুভেন্দুর 'হাত' ধরতে পারে কে কে? 'জল মাপতে' আগামিকাল বৈঠকে মালদা তৃণমূল জেলা কমিটি


এখন প্রশ্ন, Covid-19 এর পর গোটা দুনিয়াকে কি ফের সংকটে ফেলতে চলেছে নতুন এই Strain? এর কোনও উত্তর এখনও পাওয়া যায়নি। তবে বিশ্বের বহু দেশে এর সন্ধান পাওয়া গিয়েছে।


গত এপ্রিল মাসেই করোনা এক নতুন প্রজাতির সন্ধান পেয়েছিলেন সুইডেনের গবেষকরা। তাঁদের দাবি ছিল, ওই প্রজাতিটি কোভিড-১৯ এর থেকে দ্বিগুন গতিতে ছড়ায়। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট ড রবি গুপ্তার দাবি, করোনার নতুন প্রজাতি থেকে সংক্রমণের ৬,০০০ কেসের সন্ধান পাওয়া গিয়েছে। এদের বেশিরভাগই ব্রিটেন ও ডেনমার্কে।


সংবাদমাধ্যমের খবর ডেনমার্কে নতুন প্রজাতির করোনাভাইরাসটি ছড়িয়েছে mink থেকে। শুক্রবার জানা গিয়েছে দক্ষিণ আফ্রিকাতেও(South Africa) ছাড়াচ্ছে করোনার নতুন Strain। সেখানকার গবেষকদেরও দাবি, এই Strainটির সংক্রমণ ছড়ানোর গতি আগের থেকে অনেক বেশি।


আরও পড়ুন- আগামী বছর জুড়ে পালিত হবে নেতাজিজয়ন্তী, উচ্চ পর্যায়ের কমিটি গড়ল ভারত সরকার


ব্রিটেনের পর ইটালিতেও পাওয়া গিয়েছে করোনাভাইরাসের নতুন এই প্রজাতির সন্ধান। ব্রিটেন থেকে সম্প্রতি ফিরছেন এমন একজনের দেহে পাওয়া গিয়েছে নতুন Strain।


সোমবার ফ্রান্স জানিয়েছে, দেশের করোনাভাইরাসের নতুন প্রজাতির ছড়িয়ে পড়ার খুবই সম্ভাবনা রয়েছে। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ওলিভার ভেরান জানিয়েছেন,  এখনও পর্যন্ত অবশ্য কারও দেহে এর সংক্রমণের কোনও খবর নেই।


সোমবার অস্ট্রেলিয়াও জানিয়েছে, ব্রিটেনে করোনাভাইরাসের যে Strain এর সন্ধান পাওয়া গিয়েছে তা মিলেছে ২ অস্ট্রেলিয়র দেহে। এঁরা সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছেন। দুজনকেই কোয়ারেন্টিনে রাখা হয়েছে।