আগামী বছর জুড়ে পালিত হবে নেতাজিজয়ন্তী, উচ্চ পর্যায়ের কমিটি গড়ল ভারত সরকার

এই কমিটির শীর্ষে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Updated By: Dec 21, 2020, 08:18 PM IST
আগামী বছর জুড়ে পালিত হবে নেতাজিজয়ন্তী, উচ্চ পর্যায়ের কমিটি গড়ল ভারত সরকার

নিজস্ব প্রতিবেদন: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী স্মরণের উদ্দেশ্যে ভারত সরকার একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নিল। 

আজ, সোমবার ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের সূত্রে এই খবর জানা গিয়েছে। এক বছর ধরে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে সুভাষচন্দ্রকে শ্রদ্ধা জানানো হবে। যা শুরু হবে আগামী বছরের ২৩ জানুয়ারি। এই কমিটির শীর্ষে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

সুভাষচন্দ্রের অসম সাহসিকতা, উপনিবেশবাদ প্রতিরোধে তাঁর বিপুল অবদান এবং দেশবাসীর মঙ্গলবিধানে তাঁর গভীর চিন্তার জন্যই তাঁকে সারা বছর নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্মরণ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। 

উক্ত কমিটিতে থাকবেন বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক, নেতাজি বিশেষজ্ঞ এবং নেতাজির পরিবারের সদস্য। ভারতে এবং ভারতের বাইরেও যেখানে যেখানে সুভাষজয়ন্তী অনুষ্ঠিত হবে সেখানেও প্রয়োজনীয় পরিকল্পনায় সহায়তা করবে এই কমিটি। 

সাম্প্রতিক কালে ভারত সরকার নেতাজি সংক্রান্ত বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। যেমন, রেড ফোর্টে একটি নেতাজি মিউজিয়ম করা হবে। যার কাজ শুরু হয়ে গিয়েছে। সব চেয়ে বড় কথা, নেতাজি সংক্রান্ত অপ্রকাশিত ফাইল জনসমক্ষে প্রকাশের সিদ্ধান্তও নিয়েছে সরকার।

Also Read: ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন Strain; আতঙ্কের কোনও কারণ নেই, আশ্বাস হর্ষ বর্ধনের

.