প্রতি মাসেই ২ বার করে পাল্টাচ্ছে Coronavirus, নতুন Strain নিয়ে আতঙ্কের কিছু নেই : AIIMS প্রধান

এই মিউটেশনের (Mutation) জন্য উপসর্গ ও চিকিত্সাপদ্ধতিতে কোনও পরিবর্তন হচ্ছে না। ট্রায়ালে থাকা সমস্ত ভ্যাকসিনই (Covid vaccine) নতুন এই UK Strain-এর উপর কার্যকরী হবে। 

Updated By: Dec 26, 2020, 10:45 AM IST
প্রতি মাসেই ২ বার করে পাল্টাচ্ছে Coronavirus, নতুন Strain নিয়ে আতঙ্কের কিছু নেই : AIIMS প্রধান

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসের (Coronavirus) এর নতুন Strain-এ থরহরিকম্প ব্রিটেন। সেখানে ইতিমধ্যেই ভয়াবহ আকার নিয়েছে এই নতুন Strain। ফলে আতঙ্ক ছড়িয়েছে বিশ্বের অন্যান্য সমস্ত দেশেই। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইতিমধ্যেই ব্রিটেনের সঙ্গে উড়ান বাতিল করেছে ভারত সরকার। বিমান চলাচলের উপর আরোপ করেছে নিষেধাজ্ঞা। তবে করোনাভাইরাসের নতুন প্রজাতি নিয়ে অযথা আতঙ্কিত হতে না করলেন AIIMS-এর ডিরেক্টর ও কোভিড টাস্ক ফোর্সের সদস্য চিকিত্সক রণদীপ গুলেরিয়া (Randeep Guleria)। 

তাঁর কথায়, Coronavirus-এর নতুন এই Strain নিয়ে অকারণে ভয় পাওয়ার কোনও কারণ নেই। কারণ প্রতি মাসেই কমপক্ষে ২ বার করে নিজেদের গঠন বৈশিষ্ট্য পাল্টাচ্ছে করোনাভাইরাস। তাই অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। আর এই মিউটেশনের (Mutation) জন্য উপসর্গ ও চিকিত্সাপদ্ধতিতে কোনও পরিবর্তন হচ্ছে না। রণদীপ গুলেরিয়া (Randeep Guleria) আশ্বস্ত করে আরও বলেন, বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, ট্রায়ালে থাকা সমস্ত ভ্যাকসিনই (Covid vaccine), যেগুলো খুব শিগগিরই প্রয়োগ শুরু হবে, নতুন এই UK Strain-এর উপর কার্যকরী হবে। একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, করোনার (Covid 19) সঙ্গে যুদ্ধে আগামী ৬ থেকে ৮ সপ্তাহ ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, করোনা ভ্যাকসিন আবিষ্কারক মার্কিন সংস্থা Pfizer-এর বিজ্ঞানী Ugur Sahin-এর দাবি, আগামী দশ বছর এই মারণ ভাইরাসের অস্তিত্ব থাকবে। কখনও এই ভাইরাসের প্রকোপ কমবে। কখনও আবার বাড়বে। এত সহজে এই ভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণ বিদায় নেবে না। তাই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য যাবতীয় সুরক্ষা নিতে হবে। নিউ নরমাল-এর (New Normal) সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। উল্লেখ্য, WHO-এর তরফেও আগে জানানো হয়েছিল যে, এই ভাইরাসের প্রকোপ আরও কয়েক বছর চলবে।

আরও পড়ুন, পরের সপ্তাহেই অক্সফোর্ডের টিকা ভারতে

.