'এলাকাভিত্তিক বাড়তে পারে সংক্রমণ', ফের কি তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা?

অনেকেই হয়তো ভাবছেন তবে কি 'প্যানডেমিক'-এর শেষ হল?

Updated By: Oct 23, 2021, 03:55 PM IST
'এলাকাভিত্তিক বাড়তে পারে সংক্রমণ', ফের কি তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা?
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন:  গত কয়েক সপ্তাহধরে অনেকটাই কমেছে দেশের দৈনিক সংক্রমণ। অনেকেই হয়তো ভাবছেন তবে কি 'প্যানডেমিক'-এর শেষ হল? দেশে ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ, নতুন করে বিশাল সংক্রমণের খবরও প্রায় স্তিমিত। করোনা গ্রাফ এখন স্থিতিশীল। কিন্তু বিজ্ঞানীরা জানালেন এখনই শেষ হচ্ছে না অতিমারির। প্রতিদিনই আক্রান্ত হচ্ছে ১৫ হাজারের বেশি। উৎসব আবহে এই সংখ্যা বাড়বে। দুর্গাপুজো, নবরাত্রি, দশেরা শেষে শনিবার দেশে কিছুটা বেড়েছে আক্রান্তের সংখ্যা। অতএব সংক্রমণ 'শেষ হয়ে হইল না শেষ'।

বিজ্ঞানী-ভাইরোলজিস্টদের কথায়, দেশে আসন্ন দীপাবলি উৎসব। সেই সময় সারা দেশ ব্যস্ত আলোক উৎসবে ভাসতে। তাই সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর নেপথ্যে কেবল 'বার্তা'ই নয়। পরিসংখ্যানও আছে। টিকাকরণ চললেও কলকাতায় পুজোর পর দেখা গিয়েছে কোভিডের বাড়বাড়ন্ত। ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েও আক্রান্ত হয়েছেন অনেকেই। দৈনিক আক্রান্তের ৫০ শতাংশের বেশি আক্রান্ত করোনা টিকার দুটি টিকা নিয়েছেন। 

আরও পড়ুন, Covid Vaccine : ৫-১১ বছরের শিশুদের জন্য ৯১ শতাংশ কার্যকরী Pfizer-এর টিকা

এর কারণ হিসেবে করোনার মিউটেশনকে দায়ী করেছে ব্রিটেন। সম্প্রতি তাদের স্বাস্থ্য এজেন্সি জানায় যে ডেল্টার আরও একটি প্রজাতি তৈরি হয়েছে যেটি মারণ না হলেও অত্যন্ত সংক্রমক। ফলে সে দেশে দৈনিক আক্রান্ত ফের ৫০ হাজারের গণ্ডি পার করেছে। সেই প্রেক্ষাপটে হরিয়ানার অশোকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তথা দেশের প্রখ্যাত ভাইরোলজিস্ট শাহিদ জামিল বলেন, "আমরা তাই এখনও জানি না এর শেষ কোথায়। আর কতটা পথ দেখতে হবে। গত কয়েক মাসে দৈনিক ৪০ হাজার থেকে ১৫ হাজারে নেমেছে। কিন্তু উৎসবের পর এলাকাভিত্তিক সংক্রমণ কিছুটা বেড়েছে। এখনও মৃত্যুহার ১.২ শতাংশে আটকে আছে। তাই ভারতে টিকাকরণকে আরও দ্রুত করতে হবে।" 

ভাইরোলজিস্টের কথায়, সর্বভারতীয়ভাবে সংক্রমণ না বৃদ্ধি পেলেও এলাকাভিত্তিক ভাবে বাড়তে পারে করোনা। তাই এর প্রভাব মারাত্মক না হলেও রুখতে পারা যাবে। কিন্তু অতিমারির শেষ পর্যায় চলছে কি না তা এখনই বলা যাবে না। অস্ট্রেলিয়া একবার করোনা শূন্য হয়েও ফের লকডাউনে গিয়েছে। সম্প্রতি ব্রিটেনের যা পরিস্থিতি তা ভয় ধরানো। সংক্রমণ সে দেশে অতিসংক্রমণ হয়ে উঠেছে। দেশে তাই টিকাকরণ ও কোভিড বিধি আরও দু'মাস অগ্রাধিকারের ভিত্তিতে মেনে চলার পরামর্শ দিয়েছে বিজ্ঞানী-গবেষকরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)