দাম বাড়ল করোনা ভ্যাকসিনের, বাড়তি দামে কিনতে হবে কেন্দ্রকে

নতুন দামে সেরাম ইনস্টিটিউটের থেকে ৩৭ কোটি কোভিশিল্ড কিনবে কেন্দ্র। কোভ্যাকসিন কিনবে সাড়ে ২৮ কোটি। 

Updated By: Jul 18, 2021, 07:02 AM IST
দাম বাড়ল করোনা ভ্যাকসিনের, বাড়তি দামে কিনতে হবে কেন্দ্রকে

নিজস্ব প্রতিবেদন: থার্ড ওয়েভ আসার আগে বেড়েছে টিকার চাহিদা। আর তার সঙ্গে বাড়ল দাম। আর দেড়শ টাকায় পাওয়া যাবে না ভ্যাকসিন। এবার ভ্যাকসিন প্রস্ততকারী সংস্থার থেকে আরও বেশি দামে ভ্যাকসিন কিনতে হবে কেন্দ্রকে। 

নতুন দাম অনুযায়ী ২১৫ টাকায় কোভিশিল্ড কিনবে কেন্দ্র। অন্যদিকে, কোভ্যাক্সিন কিনতে হবে ২২৫ টাকায়। চাহিদা বেড়ে যাওয়ায় সংস্থাগুলিকে অল্প সময়ে বেশি ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহ করার জন্য চাপ দেওয়া হচ্ছে। যার ফলেই মূলত টিকার দাম বাড়ানো হয়েছে। কোভিশিল্ডের ক্ষেত্রে দাম বাড়ল ৬৫ টাকা। কোভ্যাকসিনের দাম বাড়ল ৭৫ টাকা। কিন্তু প্রস্তুতকারী সংস্থা প্রতি টিকার দাম ২৫০ টাকা করতে চায়।

আরও পড়ুন: করোনা ঢেউ এড়াতে নয়া সমাধান! 'Super Antibody' দিয়েই রোখা যাবে অতিমারি

জানা গিয়েছে, নতুন দামে সেরাম ইনস্টিটিউটের থেকে ৩৭ কোটি কোভিশিল্ড কিনবে কেন্দ্র। কোভ্যাকসিন কিনবে সাড়ে ২৮ কোটি। 

আরও পড়ুন: করোনা ঢেউ এড়াতে নয়া সমাধান! 'Super Antibody' দিয়েই রোখা যাবে অতিমারি
 

আগাস্ট ও ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিন কেন্দ্রের হাতে চলে আসবে। এই দাম বৃদ্ধির প্রভাব বেসরকারি ক্ষেত্রে কতটা পড়বে, নতুন দাম কত হবে তা জানা যায়নি। এই মুহূর্তে বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের একটি ডোজ়ের দাম ৭৮০ টাকা। কোভ্যাকসিনের দাম ১৪১০ টাকা। রাশিয়ার স্পুটনিক-ভি-র দাম ১১৪৫ টাকা। মনে করা হচ্ছে বাড়তে পারে এই দাম।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)