'মেড ইন ইন্ডিয়া' Covaxin-য়েই কামাল, খতম আলফা থেকে ডেল্টা করোনা, বলছে মার্কিন গবেষণা

আগেই Covaxin নিয়ে নিলে হাসপাতালে ভর্তি হওয়া থেকে ১০০ % বাঁচানো সম্ভব।

Updated By: Jun 30, 2021, 03:51 PM IST
'মেড ইন ইন্ডিয়া' Covaxin-য়েই কামাল, খতম আলফা থেকে ডেল্টা করোনা, বলছে মার্কিন গবেষণা

নিজস্ব প্রতিবেদন: করোনার আলফা ও ডেল্টাকে খতম করার ক্ষমতা রাখে ভারত বায়োটেকের তৈরি Covaxin। আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের তরফে সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে ভারত বায়োটেকের তৈরি  Covaxin-য়ে তৈরি অ্যান্টিবডিকে এড়িয়ে যেতে পারছে না করোনার যে কোনও ভেরিয়েন্ট।  

সম্প্রতি মার্কিন ন্য়াশনাল ইন্সটিটিউটের গবেষকরা জানাচ্ছেন, Covaxin নিয়েছে এমন ব্যক্তির শরীর থেকে রক্তের সেরাম নিয়ে চলে দীর্ঘ গবেষণা। মূলত বি.১.১.৭ ভ্যারিয়েন্ট অর্থাৎ আলফা নামে এবং বি.১.৬১৭, অর্থাৎ ডেল্টার সঙ্গে পরীক্ষা করা হয়। দেখা যায়, দুটি ভেরিয়েন্টকেই খতম করত পারছে Covaxin। 

তবে Covaxin-কে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের তালিকভুক্ত করেনি। এখনও বেশ কিছু তথ্যের খামতি আছে। কোভ্যাকসিনের সুরক্ষাকবজ নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা চলছে। জানা গিয়েছে , মার্কিন যুক্তরাষ্ট্রেতৃতীয় দফার ট্রায়াল শেষ হয়ে গিয়েছে। যে তথ্য প্রকাশ করেছে  আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ, তাতে উল্লেখ রয়েছে উপসর্গযুক্ত রোগীদের শরীরে কার্যকর ৭৮% ও  উপসর্গহীন রোগীদের শরীরে ৭০ % কার্যকর। এছাড়া আগেই এই ভ্যাকসিন নিয়ে নিলে হাসপাতালে ভর্তি হওয়া থেকে ১০০ % বাঁচানো সম্ভব।