করোনার নয়া প্রজাতির বিরুদ্ধে কতটা কার্যকরী booster shots? উত্তর দিলেন AIIMS প্রধান

টিকার অপ্রতুলতার মাঝে তাঁর এই পরামর্শ কতটা কার্যকর হবে, যদিও তা নিয়ে ধন্দ রয়েছে।

Updated By: Jul 24, 2021, 07:30 PM IST
 করোনার নয়া প্রজাতির বিরুদ্ধে কতটা কার্যকরী booster shots? উত্তর দিলেন AIIMS প্রধান

নিজস্ব প্রতিবেদন: করোনার নয়া প্রজাতি ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়ে কাবু গোটা দেশ তথা বিশ্ব। ইতিমধ্যে বহু দেশের প্রভাব ফেলতে শুরু করেছে এই প্রজাতি। গবেষকদের একাংশের মতে, তৃতীয় ঢেউয়ের কারণ হতে পারে এই ডেল্টা এবং ডেল্টা প্লাস প্রজাতি। এই অবস্থায় টিকার বুস্টার শটস (booster shots) নেওয়ার পক্ষে সওয়াল করলেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের (AIIMS) প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া (Dr Randeep Guleria)। একদিকে যখন দেশে টিকার অপ্রতুলতা, তখন তাঁর এই পরামর্শ কতটা কার্যকর হবে, তা নিয়ে ধন্দ রয়েছে।

সংবাদ সংস্থা ANI-কে ডক্টর রণদীপ গুলেরিয়া (Dr Randeep Guleria) বলেন, 'এখনকার পরিস্থিতি দেখে মনে হচ্ছে আমাদের টিকার বুস্টার শটস (booster shots) সবচেয়ে বেশি প্রয়োজন। যা আমাদের করোনার নয়া এবং আগামী প্রজাতির হাত থেকে রক্ষা করবে। বুস্টার শটস (booster shots) নিয়ে অনেক পরীক্ষানিরীক্ষা চলছে। আশা করছি বছরের শেষে আমরা এই শটস হাতে পেয়ে যাব।' তাঁর মতে, 'বুস্টার শটস (booster shots) হল সেকেন্ড-জেনারেশন টিকা। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়ায়।' 

আরও পড়ুন: কবে আসছে শিশুদের জন্য Corona Vaccine? জানালেন AIIMS প্রধান

আরও পড়ুন: অস্বস্তি বাড়িয়ে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ল মৃত্যু

তবে প্রথমেই কী বুস্টার শটস (booster shots) ব্যবহার করা উচিত? উত্তরে ডক্টর রণদীপ গুলেরিয়া (Dr Randeep Guleria), 'দেশে টিকাকরণ সম্পূর্ণ হলে, তবেই এই বুস্টার শটস (booster shots) শুরু হতে পারে।' AIIMS প্রধান আরও বলেন, 'আমার মনে হয় Zydus ইতিমধ্যে ট্রায়াল শেষ করেছে। তারা এখন জরুরি ব্যবহারের ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় রয়েছে। অগাস্ট বা সেপ্টেম্বরের মধ্যেই Bharat Biotech-এর Covaxin-এর ট্রায়ালও শেষ হয়ে যাবে। আশা করা যায় সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের জন্য টিকা হাতে পেয়ে যাব আমরা।