ইউরোপে Covishield-র 'গ্রিন পাস' পেতে কেন্দ্রের কাছে সাহায্য চাইলেন আদর পুনাওয়ালা

ইউরোপিয়ান ইউনিয়ন নতুন  'vaccine passport' স্কিম চালু করেছে। যার আওতায় তালিকবদ্ধ নয় AstraZeneca-Oxford-র ভারতে তৈরি Covishield। 

Updated By: Jun 29, 2021, 05:35 PM IST
ইউরোপে Covishield-র 'গ্রিন পাস' পেতে কেন্দ্রের কাছে সাহায্য চাইলেন আদর পুনাওয়ালা

নিজস্ব প্রতিবেদন: ভারতে সিরাম ইনস্টিটিউটের (serum institute) তৈরি করোনার ভ্যাকসিন কোভিশিল্ড ইউরোপিয়ান ইউনিয়নে ( european union) অনুমোদিত ভ্যাকসিনের গ্রিন পাস (green pass) পায়নি। যা নিয়ে সমস্যায় পড়েছেন এদেশ থেকে ইউরোপে যাওয়া মানুষজন। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানিয়েছে এর কারণ হল, ইউরোপিয়ান ইউনিয়নে এই ভ্যাকসিনের মার্কেটিং অথোরাইজেশন নেই। এবার তাতেই কেন্দ্রের  হস্তক্ষেপ চেয়েছেন আদর পুনারওয়ালা।  

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি পাঠিয়েছেন আদর পুনারওয়ালা। যেখানে তিনি বলেছেন, “ভারতের বিশাল জনসংখ্যা রয়েছে। কোভিশিল্ডকে ইউরোপীয় ইউনিয়ন ভ্যাকসিনেশন পাসপোর্টের তালিকায় অন্তর্ভুক্ত না করায়, ইউরোপের দেশগুলিতে যাওয়া শিক্ষার্থী, চাকুরিজীবী ও  ভ্রমণকারীদের সমস্যায় পড়তে হবে।"

সূত্রের খবর, খুব শীঘ্রই বিষয়টি নিয়ে এগোবে কেন্দ্র। প্রসঙ্গত, সোমবার  সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনারওয়ালা টুইট করে জানালেন, ইউরোপিয়ান ইউনিয়ন নতুন  'vaccine passport' স্কিম চালু করেছে। যার আওতায় তালিকবদ্ধ নয় AstraZeneca-Oxford-র ভারতে তৈরি Covishield। 

পুনারওয়ালা জানিয়েছেন, তিনি এই বিষয়টিতে হস্তক্ষেপ করবেন। এই অদভুত জটিল নিয়মের কারণে ভারতীয়দের যে অসুবিধা হবে তা খুব শীঘ্রই সমাধান করবেন। 

.