COVID-19 Third Wave: সাবধান! ভারতের এই রাজ্যগুলোতে মিলল করোনার ভয়ঙ্কর AY.4.2 প্রজাতি

করোনার নয়া প্রজাতি নিয়ে সতর্ক কেন্দ্র।

Updated By: Oct 27, 2021, 02:03 PM IST
 COVID-19 Third Wave: সাবধান! ভারতের এই রাজ্যগুলোতে মিলল করোনার ভয়ঙ্কর AY.4.2 প্রজাতি

নিজস্ব প্রতিবেদন: উৎসবের মরসুম। এরমধ্যে  আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাসের (Corona Virus) ডেল্টা প্রজাতির (Covid Delta Variant) নতুন মিউটেশন (New Mutation)। নাম AY.4.2। ব্রিটেন, চিন এবং রাশিয়াতে ইতিমধ্যেই মাথাচাড়া দিয়েছে এই প্রজাতি। ভারতেও মিলেছে এই ভ্যারিয়েন্ট (AY.4.2 Variant)। 

ডেল্টা প্রজাতির নয়া ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তে জেরবার বিশ্ব। ভারতেও মিলেছে এই উপস্থিতি। নড়েচড়ে বসেছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya) জানান, নতুন প্রজাতির উপর নজর রাখছে সরকার। AY.4.2 ভ্যারিয়েন্টের উপর নজর রাখা হচ্ছে।  ICMR এবং NCDC একত্রে কাজ করছে। বিগত কয়েক মাসে এই নয়া প্রজাতির জন্য ব্রিটেনে হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। জানিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সির। সংস্থার মতে, গত সপ্তাহে করোনায় মোট আক্রান্তের ৬ শতাংশই ছিল AY.4.2 মিউটেশনের ফলে। যদিও এ ব্যাপারে এখনও পর্যাপ্ত প্রমাণ খুঁজছেন গবেষকরা।

আরও পড়ুন: Covid-19: রাজ্যে কমল আক্রান্তের সংখ্যা, বাড়ল সংক্রমণ হার

আরও পড়ুন: Health News: সিজন চেঞ্জে সর্দি-কাশির আশঙ্কা! এড়াতে মেনে চলুন এই নিয়মগুলি

ভারতে কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক এবং মধ্যপ্রদেশে মিলেছে করোনা ভাইরাসের (Corona Virus) ডেল্টা প্রজাতির (Covid Delta Variant) নতুন মিউটেশন (New Mutation) AY.4.2 উপস্থিতি।

কী এই AY.4.2 ভ্যারিয়েন্ট? 

সময়ের সঙ্গে ভাইরাস অভিযোজিত হয়ে নতুন প্রজাতির উদ্ভব ঘটে। তেমনভাবেই গত জুলাই মাসে পাওয়া করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অভিযোজিত হয়ে AY.4.2 প্রজাতিতে পরিণত হয়েছে। কোভিডের অন্যান্য প্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক হতে পারে নয়া এই প্রজাতি। সূত্রের খবর, ব্রিটেনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও মিলেছে কোভিডের AY.4.2 প্রজাতি। ডেনমার্ক ও ইজরায়েলেও এই প্রজাতির দাপট ধীরে ধীরে বাড়ছে বলে জানা গিয়েছে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)