আরও বিপজ্জনক Covid-র ডেল্টা, চিকেনপক্সের মতো ছোঁয়াচে, দাবি CDC রিপোর্টে

করোনার ডেল্টা প্রকৃতিকে গুরুতর রোগ হিসেবে অভিহিত করা হয়েছে মার্কিন নথিতে।

Updated By: Jul 30, 2021, 08:20 PM IST
আরও বিপজ্জনক Covid-র ডেল্টা, চিকেনপক্সের মতো ছোঁয়াচে, দাবি CDC রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: আরও সংক্রামক হতে চলেছে করোনার ডেল্টা প্রকৃতি। চিকেনপক্সের মতোই ভাইরাস সহজে ছড়িয়ে পড়ে। মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষের অভ্যন্তরীণ নথি উদ্ধৃত করে দাবি করল সে দেশের সংবাদমাধ্যম। 

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (Disease Control and Prevention) অপ্রকাশিত তথ্য বলছে, করোনার ডেল্টা প্রকৃতি প্রথম সনাক্ত হয় ভারতে। কোনও ব্যক্তির টিকাকরণ সম্পূর্ণ হলেও তাঁর কাছ থেকে ভাইরাস ছড়াতে পারে। সংক্রমণের হার টিকা না নেওয়া ব্যক্তির মতোই। ওই নথি প্রথম প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। নথির সত্যতা স্বীকার করে সিডিএস-র প্রধান পি ওয়ালেনস্কাই জানান, টিকা নেওয়া ব্যক্তির নাক ও গলায় করোনাভাইরাসের ডেল্টা প্রকৃতি থাকে। তা টিকা না নেওয়া ব্যক্তির মতোই।  

তবে অভ্যন্তরীণ নথি আরও ভয়ঙ্কর ছবি তুলে ধরেছে। তাতে বলা হয়েছে, মার্স, সার্স, এবোলা, সর্দিকাশি, স্মলপক্স এবং চিকেনপক্সের মতোই সংক্রামক ডেল্টা প্রকৃতি। গুরুতর রোগ হিসেবে অভিহিত করা হয়েছে। মার্কিন মুলুকে ডেল্টা ছড়িয়ে পড়া নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন সিডিএস-র বিজ্ঞানীরা। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ডেল্টা বিপজ্জনক। তা রুখতে এখনই পদক্ষেপ করতে হবে।

আরও পড়ুন- AstraZeneca-Sputnik টিকার মিশ্রণে দারুণ সাফল্য, নেই পার্শ্বপ্রতিক্রিয়া, দাবি গবেষণায়

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.