২১ বছরের বয়ফ্রেন্ডের প্রতিস্থাপিত পুরুষাঙ্গে গর্ভবতী গার্লফ্রেণ্ড

পৃথিবীর প্রথম সফল পুরুষাঙ্গ প্রতিস্থাপন। পুরুষাঙ্গ প্রতিস্থাপনের পর গর্ভবতী হয়েছেন ওই ব্যাক্তির গার্লফ্রেণ্ড। এমনটাই জানালেন ওই ব্যাক্তির ডাক্তার অ্যান্ড্রে ভ্যান মারইউ। দক্ষিণ আফ্রিকার কেপটাউনের স্টেলেনবস্ক বিশ্ববিদ্যালয়য়ের ডাক্তার ভ্যান মারইউ সংবাদ মাধ্যমকে জানান ওই মহিলা ৪ মাসের গর্ভবতী। 

Updated By: Jun 17, 2015, 01:49 PM IST
২১ বছরের বয়ফ্রেন্ডের প্রতিস্থাপিত পুরুষাঙ্গে গর্ভবতী গার্লফ্রেণ্ড

ওয়েব ডেস্ক: পৃথিবীর প্রথম সফল পুরুষাঙ্গ প্রতিস্থাপন। পুরুষাঙ্গ প্রতিস্থাপনের পর গর্ভবতী হয়েছেন ওই ব্যাক্তির গার্লফ্রেণ্ড। এমনটাই জানালেন ওই ব্যাক্তির ডাক্তার অ্যান্ড্রে ভ্যান মারইউ। দক্ষিণ আফ্রিকার কেপটাউনের স্টেলেনবস্ক বিশ্ববিদ্যালয়য়ের ডাক্তার ভ্যান মারইউ সংবাদ মাধ্যমকে জানান ওই মহিলা ৪ মাসের গর্ভবতী। 

অ্যান্ড্রে ভ্যান মারইউ ২১ বছরের ওই ব্যাক্তির লিঙ্গ প্রতিস্থাপনে সময় নিয়েছিলেন ৯ ঘণ্টা। এবং এই জটিল অপারেশনের জন্য যে মেডিক্যাল বোর্ড তৈরি করা হয়েছিল, তাঁরা মনে করেছিলেন লিঙ্গ প্রতিস্থাপনের পর ওই ব্যাক্তির পুরোপুরি সুস্থ হতে সময় লাগবে ২ বছর। কিছু নৈতিক বিষয়ের কারণে ওই ব্যাক্তির নাম প্রকাশ করেননি ডাক্তার অ্যান্ড্রে ভ্যান মারইউ।

এটি তাঁর দ্বিতীয় অপারেশন। প্রথমটি ছিল চীনের একজন ব্যাক্তির। এই অপারেশনে ডাক্তার অ্যান্ড্রে ভ্যান মারইউের প্রধান চ্যালেঞ্জ ছিল ইউরিনকে সঠিক ভাবে পরিচালনা করা এবং পুরুষাঙ্গ প্রতিস্থাপনের পর জন্মদানের সক্ষমতা বজায় রাখা। স্বভাবতই ওই ব্যাক্তির গার্লফ্রেণ্ডের গর্ভবতী হওয়ার খবরে উচ্ছ্বসিত ডঃ মারইউ। তিনি দাবি করছেন তাঁর অপারেশন সফল।

.