সস্তা হল করোনার ওষুধ FabiFlu! এক পাতা ওষুধের দাম ১,০০০ টাকা কমাল Glenmark Pharma!

লঞ্চের এক মাসের মধ্যেই FabiFlu-এর এক পাতা ওষুধের দাম প্রায় ১,০০০ টাকা কমিয়ে দিল Glenmark Pharma!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 13, 2020, 07:55 PM IST
সস্তা হল করোনার ওষুধ FabiFlu! এক পাতা ওষুধের দাম ১,০০০ টাকা কমাল Glenmark Pharma!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: জুন মাসের শেষের দিকে ভারতের বাজারে লঞ্চ করে করোনা চিকিৎসার কার্যকরী ওষুধ FabiFlu! করোনা-রোধী Favipiravir-এর জেরেরিক ওষুধ FabiFlu নামে বাজারে আনে Glenmark Pharma। সে সময় FabiFlu-এর একপাতা ওষুধের দাম ছিল ৩,৫০০ টাকা। একপাতায় মোট ৩৪টি ট্যাবলেট থাকে। অর্থাৎ, এক একটি FabiFlu-এর দাম ছিল ১০৩ টাকা করে। লঞ্চের এক মাসের মধ্যেই FabiFlu-এর এক পাতা ওষুধের দাম প্রায় ১,০০০ টাকা কমিয়ে দিল Glenmark Pharma!

সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এক একটি FabiFlu-এর দাম ছিল ১০৩ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে। অর্থাৎ, এখন একপাতা FabiFlu কিনতে খরচ হবে ২,৫৫০ টাকা। মৃদু থেকে মাঝারি করোনা আক্রান্তের চিকিৎসায় FabiFlu অত্যন্ত কার্যকরী একটি ওষুধ। ওষুধের ১৪ দিনের কোর্স বা ডোজ সম্পূর্ণ করতে আগে খরচ হত প্রায় ১৪ হাজার টাকা বর্তমানে যা কমে হল ১০,২০০ টাকা।

হিন্দুস্তান টাইমস-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এমনিতেই অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম দামে ভারতে লঞ্চ হয়েছিল Favipiravir-এর জেরেরিক ওষুধ। ভারতীয় মূদ্রায় হিসেব করে দেখলে, এই ওষুধের এক একটি ট্যাবলেটের দাম রাশিয়ায় প্রায় ৬০০ টাকা, জাপানে প্রায় ৩৭৮ টাকা, বাংলাদেশে প্রায় ৩১৫ টাকা এবং চিনে Favipiravir-এর এক একটি জেরেরিক ট্যাবলেটের দাম প্রায় ২১৫ টাকা। এখন ভারতে এই ওষুধের এক একটির দাম আরও কমে ৭৫ টাকা হয়। ফলে এ দেশে করোনা চিকিৎসার খরচ আরও অনেকটা সস্তা হল।

আরও পড়ুন: আজ থেকে শুরু হচ্ছে ভারতীয় করোনা প্রতিষেধক COVAXIN-এর হিউম্যান ট্রায়াল!

এর আগেই রেমডেসিভিরের এক একটি ইনজেক্সনের দাম এক ধাক্কায় ১,০০০ টাকা কমিয়ে দিয়েছে ভারতের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল সংস্থা সিপলা (Cipla)। এর আগে সিপলা (Cipla) জানিয়েছিল, তাদের তৈরি রেমডিসিভিরের জেনেরিক Cipremi-এর ১০০ মিলিগ্রামের এক একটি ইনজেকশনের দাম মোটামুটি ৫,০০০ টাকা হতে পারে। তবে পূর্ব ঘোষণার চেয়ে এক ধাক্কায় ১,০০০ টাকা কমিয়ে ১০০ মিলিগ্রাম Cipremi-এর দাম ৪,০০০ টাকা করেছে সিপলা (Cipla)। ফলে রেমডিসিভিরের জেনেরিক ওষুধ Cipremi প্রয়োগে করোনা চিকিৎসার খরচ এক ধাক্কায় ৫,০০০ টাকা সস্তা হয়েছিল। এ বার সেই তালিকায় জুড়ে গেল Glenmark Pharma-র তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ FabiFlu-এর নাম।